পরপর দুই বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপে। প্রথমবার এমবাপে জিতলেও, পরেরটা মেসির। একইসঙ্গে দুই মৌসুমে তারা ফরাসি জায়ান্ট ক্লাব পিএসজির হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে খেলেছেন। যদিও তাদের পরস্পর সম্পর্ক ছিল শীতল। যা অনেকবারই গণমাধ্যমে ওঠে এসেছিল। তবে বিশ্বজয়ী আর্জেন্টাইন অধিনায়ক পিএসজি ছাড়তেই কি সেই পরিস্থিতি বদলে গেল? মেসির ৩৬তম জন্মদিনে এমবাপের উষ্ণ শুভেচ্ছা জানানো তো তারই ইঙ্গিত!

অবশ্য মেসি ক্লাব ছাড়ার আগে এমবাপেকেও দল ত্যাগের পরামর্শ দিয়ে গেছেন বলে জানা গেছে। তাই ধারণা করা হচ্ছে আরও কিছুদিন আগেই তাদের মধ্যকার সম্পর্ক স্বাভাবিক হয়েছে। বিশ্ব ফুটবলের মহাতারকা মেসি গতকালই (২৪ জুন) ৩৬ বছর পূর্ণ করেছেন। পিএসজি ছেড়ে আমেরিকান সকার ক্লাব ইন্টার মায়ামিতে নাম লেখানো মেসিকে এদিন ইনস্টাগ্রামে শুভেচ্ছা জানিয়েছেন ফরাসি ফরোয়ার্ড।

আরও পড়ুন >> শুভ জন্মদিন বিশ্বজয়ী খুদে জাদুকর

কাতার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল মেসির আর্জেন্টিনা ও এমবাপের ফ্রান্স। সেই ম্যাচে হ্যাটট্রিক করেও এমবাপে দলকে জেতাতে পারেননি। টাইব্রেকারে আর্জেন্টিনার কাছে হেরে যায় ফ্রান্স। সেই ম্যাচেরই মেসির হাত ধরে রাখা একটি ছবি দিয়ে এমবাপ্পে লিখেছেন, ‘শুভ জন্মদিন কিংবদন্তী। আপনার পরিবার ও বন্ধুদের নিয়ে সম্ভাব্য সেরা একটি দিন কাটুক।’

একইসঙ্গে মেসিকে ধন্যবাদ এবং ভবিষ্যতের জন্য শুভকামনাও জানিয়েছেন এমবাপে, ‘প্যারিসে একসঙ্গে কাটানো দুই বছরের জন্য ধন্যবাদ। একজন খেলোয়াড়, সতীর্থ, প্রতিপক্ষ ও মানুষ হিসেবে আপনার কাছ থেকে অনেক কিছু শিখেছি। আপনার নতুন অভিযান শুভ হোক।’

মেসির পর এমবাপেও পিএসজি ছাড়ছেন বলে জোর গুঞ্জন। সেখানে মেসির দেওয়া পরামর্শের প্রভাব আছে কিনা সেটি আলোচনার বিষয়। তবে তাদের মধ্যকার পুরনো শীতলতা যে এখন আর নেই সেটি এই দুটি ঘটনায় স্পষ্ট। 

এএইচএস