গেল ডিসেম্বরে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ শিরোপা উদ্‌যাপন করেছে মেসির আর্জেন্টিনা। তিন যুগের অপেক্ষার পর সোনালি ট্রফির স্বাদ পায় আকাশী-সাদা বাহিনী। মেসিদের বিশ্বকাপ জয়ের বর্ষপূর্তি হতে চলেছে। এরমধ্যেই বিস্ফোরক এক মন্তব্য করেছেন বিশ্বকাপে নেদারল্যান্ডসের কোচ হিসেবে থাকা লুই ফান গাল। তার মতে, মেসিদের বিশ্বকাপ পাইয়ে দিতে কারচুপি করা হয়েছে। 

কাতার বিশ্বকাপে আলোচিত এবং বিতর্কিত একটা ম্যাচ ছিল আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের মধ্যকার কোয়ার্টার ফাইনাল। কথার লড়াই দিয়ে শুরু হওয়া এই ম্যাচে মাঠের খেলায়ও ছিল উত্তেজনার ঝাঁজ। উত্তাপ-উত্তেজনায় ম্যাচ রূপ নিয়েছিল অনেকটা যুদ্ধে। ম্যাচটিতে কার্ড দেখানোর সংখ্যাতেও ছিল রেকর্ড।

মোট ১৮টি কার্ড দেখানো হয়েছিল ম্যাচটিতে। এমনকি নিতান্ত ভদ্রগোচের মেসিও সেদিন মেজাজ ধরে রাখতে পারেননি। গোল করে ডাচ ডাগআউটের সামনে গিয়ে কানের কাছে দুহাত নিয়ে উদযাপন করেন। 

ফন গাল আর মেসির দ্বৈরথ অবশ্য বহু পুরনো। ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে ফন গালের নেদারল্যান্ডস একপ্রকার নিষ্ক্রিয় করে রেখেছিল মেসিকে। কাতারে মুখোমুখি হওয়ার আগে ফন গাল বলেছিলেন, আর্জেন্টিনার দখলে যখন বল থাকে না মেসিকেও তখন দেখা যায় না।' পরে গোল করে নিজের উদযাপন নিয়ে মেসি বলেন, ফন গালের কথায় অপমানিত বোধ করেই এমন করে গোল উদযাপন করেছিলেন। 

এদিকে, ফন গাল দাবি করেছেন, ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার পাইয়ে দেওয়ার জন্য আর্জেন্টিনাকে সহায়তা করা হয়েছিল। তিনি বলছেন, নেদারল্যান্ডসের বিপক্ষে পরিকল্পিতভাবে আর্জেন্টিনাকে জেতানো হয়েছে। মেসিকে বিশ্বকাপ উপহার দিতেই এমনটা করা হয়েছে বলে মনে করেন তিনি।

ডাচ সংবাদমাধ্যম 'এনওএস স্পোর্টস'কে এক সাক্ষাৎকারে ফন গাল বলেন, 'আমি এটা নিয়ে মুখ খুলতে চাই না। আপনি শুধু দেখুন আর্জেন্টিনা কীভাবে গোলগুলো করেছে আর আমাদের কীভাবে গোলগুলো করতে হয়েছে। তাদের কয়েকজন খেলোয়াড় সীমা লঙ্ঘন করেছিল এবং তাদের কোনো শাস্তিও দেওয়া হয়নি।

বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ ফন গালের অভিযোগ এখানেই শেষ নয়। বলেন, ‘আমি যা বলি তা বলতে চাই। মেসিকে কি বিশ্বচ্যাম্পিয়ন বানানো হয়েছে? হ্যাঁ, আমি তাই মনে করি।’

এফআই