চ্যাম্পিয়ন্স লিগের সেই ফাইনালের তিন বছর হতে চলল। তবে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল ক্লাব ফুটবলের শীর্ষ এই টুর্নামেন্টে মুখোমুখি হওয়ার আগে আবারও আলোচনায় ওই ম্যাচ। যেবার ইংলিশ ক্লাবের স্বপ্ন ভেঙে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছিল রিয়াল মাদ্রিদ।

২০১৭-১৮ মৌসুমে প্রতিপক্ষ গোলরক্ষকের ভুলে দুইটি ও গ্যারেথ বেলের গোলে ৩-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে লস ব্লাঙ্কোসরা। মঙ্গলবার রাত বাংলাদেশ সময় একটায় ঘরের মাঠে কোয়ার্টার ফাইনালে লিভারপুলের মুখোমুখি হবে রিয়াল।

তার আগে সংবাদ সম্মেলনে তিন বছর আগের ওই ম্যাচের প্রসঙ্গ আসতেই রিয়ালের কোচ জিনেদিন জিদান জানালেন, অতীত নিয়ে ভাবেন না তারা। দুই দলের জন্যই এটি আলাদা ম্যাচ বলে মনে করেন সাবেক এই তারকা ফুটবলার।

তিনি বলেন, ‘অতীত নিয়ে আমরা ভাবি না। দুই দলের জন্যই বর্তমানটা আসল। তাদের জন্য এটা আলাদা একটি ম্যাচ, আমাদের জন্যও তাই। আমরা ভিন্ন একটি ম্যাচের জন্য প্রস্তুত হচ্ছি।’

হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পরই আর কোয়ার্টার ফাইনালে পৌঁছাতে পারেনি রিয়াল। ২০১৮-১৯ মৌসুমে দলটি ছিটকে যায় শেষ ষোলোয় আয়াক্সের বিপক্ষে হেরে। গত মৌসুমে তারা একই পর্বে ম্যানচেস্টার সিটির বিপক্ষে হারে দুই লেগেই। দলটির এমন পারফরম্যান্সের পর শুরু হয় সমালোচনা। তবে রিয়াল কোচ মনে করেন, অবমূল্যায়ন করা হয়েছে তার দলকে। 

তিনি বলেন, ‘আমি মনে করি, আমার দলকে অবমূল্যায়ন করা হয়েছে। দলের ওপর আমার আস্থা অনেক এবং জানি এই দল কি করতে পারে। কিন্তু আমরা এসব (সমালোচনা) বদলাতে পারি না। আমরা কেবল প্রতিদিন কাজ করতে পারি। আমরা কখনোই হাল ছেড়ে দিই না। সবকিছুর জন্য আমরা লড়াই করব।’

এমএইচ/এটি