পোর্তোর মতো দলকে নিয়ে জিতেছিলেন চ্যাম্পিয়ন্স লিগ। ইন্টার মিলানকে সর্বশেষ লিগের আর ম্যানচেস্টার ইউনাইটেডকে সর্বশেষ শিরোপার স্বাদটাও পাইয়ে দিয়েছিলেন তিনিই। তবে এমন সব কীর্তি যার ঝুলিতে আছে, সে জোসে মরিনিওই কিনা খাবি খাচ্ছেন টটেনহ্যামকে নিয়ে!

ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ৩-১ গোলে হেরে কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মতো মৌসুমে ১০টি লিগ ম্যাচে হারের বিস্বাদ নিয়েছেন তিনি।

অথচ শুরুটা কি দুর্দান্তই না ছিল তার দলের! লিগে প্রথম দেখায় ইউনাইটেডের মাঠেই ৬-১ গোলের বড় ব্যবধানে জয় পেয়েছিল মরিনিওর শিষ্যরা। তেমন কিছু না হলেও, অন্তত জয়ের আশা শুরুতে জাগিয়েছিল দলটি। সন হিউং মিনের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৪০ মিনিটে তার গোলের আগে অবশ্য সফরকারী ম্যানইউ একবার জাল ভেদ করেছিল টটেনহ্যামের। তবে কাভানির সে চেষ্টা গোলে রূপ নেয়নি বিল্ড আপে করা এক ফাউলের কারণে।

প্রথমার্ধে সেটাই ছিল ইউনাইটেডের একমাত্র ‘অন টার্গেট’ শট। তবে দলটি স্বরূপে ফেরে দ্বিতীয়ার্ধে। সাতটি শট নেয় লক্ষ্যে। যার প্রথমটা আসে ৫৭ মিনিটে। এডিনসন কাভানির শট ফেরালেও ফিরতি চেষ্টায় ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রেডের শট জড়ায় জালে।

এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি দলটিকে। ৭৯ মিনিটে কাভানির দারুণ এক হেডার ম্যাচে প্রথমবারের মতো এগিয়ে দেয় ইউনাইটেডকে। বদলি হিসেবে মাঠে নামা ম্যাসন গ্রিনউডের নিচু ক্রসে ডাইভিং হেডারে গোল করেন উরুগুইয়ান এই ফরোয়ার্ড। অন্তিম সময়ে গোলের দেখাও পান গ্রিনউড। পল পগবার পাস থেকে সুযোগটা কাজে লাগান তিনি। ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কোচ ওলে গুনার সোলশায়ারের শিষ্যরা।

এই জয়ের ফলে ৩১ ম্যাচ শেষে ৬৩ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের দ্বিতীয় অবস্থানে রইল ইউনাইটেড। আর মরিনিওর দল দশম পরাজয়ের পর ৪৯ পয়েন্ট নিয়ে আছে তালিকার সপ্তম স্থানে। দিনের অন্য ম্যাচে তিনে থাকা লেস্টারকে রোমাঞ্চকর এক ম্যাচে ৩-২ গোলে হারিয়ে তালিকার চারে উঠে এসেছে ওয়েস্ট হ্যাম। ৩১ ম্যাচে দুই দলের সংগ্রহ যথাক্রমে ৫৬ আর ৫৫। এক পয়েন্ট কম নিয়ে চেলসি নেমে গেছে পাঁচে। তবে এক ম্যাচ বেশি খেললেও ৭৪ পয়েন্ট নিয়ে ম্যানসিটি আছে সবার ধরাছোঁয়ার বাইরে।

তবে চলতি মৌসুমে টটেনহ্যামের অবনতি মরিনিওর খারাপ সময়টাকে আরও খারাপ করে তুলছে। চলতি লিগে হেরেছে দশ ম্যাচে। শুধু তাই নয়, ম্যানইউর বিপক্ষে এই প্রথমবারের মতো তার দল হেরেছে ঘরের মাঠে, যে কাজটা স্যার এলেক্স ফার্গুসনের দলও পারেনি, সেটাই করে দেখিয়েছে সোলশায়ারের শিষ্যরা।

মরিনিওর দুর্দশাটা এখানেই শেষ নয়। তার দল এগিয়ে গিয়েও চলতি মৌসুমে ১৮ পয়েন্ট হারিয়েছে, ক্যারিয়ারে আর কখনোই মরিনিওর কোনো দল ম্যাচে জয়ের অবস্থান থেকে এতো পয়েন্ট হারায়নি। তবে কি জাদুকর মরিনিওর জাদু শেষই হয়ে গেল?

এনইউ