সাবেক ইংলিশ চ্যাম্পিয়ন লিভারপুল ভক্তদের জন্য আচমকা ধাক্কা খাওয়ার মতো এক খবর দিয়েছেন কোচ ইয়ুর্গেন ক্লপ। চলতি মৌসুমের শেষেই তিনি লিভারপুলের সঙ্গে ৮ বছরেরও বেশি সময়ের সম্পর্কের ইতি টানতে চলেছেন। অলরেডদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগসহ সম্ভাব্য সব শিরোপা জয়ের এই কারিগর এমন সিদ্ধান্তের পেছনে যুক্তি দেখিয়েছেন ‘দম ফুরিয়ে গেছে’— শব্দ তিনটি দিয়ে।

২০১৫ সালের অক্টোবরে লিভারপুলের প্রধান কোচের দায়িত্ব নেন ক্লপ। এরপর জার্মান এই মাস্টারমাইন্ড অসংখ্য সাফল্য এনে দিয়েছেন অ্যানফিল্ডের দলটিকে। প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপসহ এমন কোনো শিরোপা বাকি নেই— যা ক্লপের হাতে ধরা দেয়নি। তবে সেসব অতীতের সুখস্মৃতি রেখে এখনই থামতে চান তিনি। লিভারপুলের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া এক ভিডিও বার্তায় ২০২৩-২৪ মৌসুম শেষে দায়িত্ব ছাড়ার ঘোষণা দিলেন ক্লপ।

তিনি বলেছেন, ‘বুঝতে পারছি এই মুহূর্তে এমন সিদ্ধান্তে অনেকেই চমকে যাবেন। তবে অবশ্যই আমার কাছে এর ব্যাখ্যা আছে। অন্তত নিজের জায়গাটা বোঝাতে পারব। এই ক্লাবের সবকিছুই আমি ভালোবাসি। এই শহরও ভালোবাসি। সমর্থক, দল, স্টাফ, সবাইকেই ভালোবাসি। কিন্তু এরপরও এমন সিদ্ধান্ত নেওয়ায় বুঝতেই পারছেন আমি এটা সত্যিই চাই এবং নিজের সিদ্ধান্তকে সঠিক বলেই মনে করছি।’

এরপরই আচমকা এই সিদ্ধান্তের পেছনের যুক্তিও তুলে ধরেন ক্লপ, ‘কীভাবে বোঝাব যে আমার দম ফুরিয়ে এসেছে। এখন কোনো সমস্যা নেই। তবে এটা জানতাম এক সময় এ ব্যাপারে মুখ খুলতেই হবে। এখন ভালো থাকলেও এটা জানি একই কাজ আমি বার বার করতে পারব না। এতগুলো বছর–সময়ে আমরা একসঙ্গে যা কিছু অর্জন করেছি, এর মধ্য দিয়ে আমাদের পরস্পরের সম্মান ও ভালোবাসা বেড়েছে। এজন্য অন্তত আপনাদের সত্যটা জানাতে চাই, আর এটাই সে সত্য।’

২০২৬ সালে ক্লপের সঙ্গে ক্লাবটির বর্তমান চুক্তির মেয়াদ ফুরোবে। তবে এখনই প্রথম এই ঘোষণা দেননি লিভারপুলকে ৩০ বছর পর প্রিমিয়ার লিগ শিরোপা জেতানো এবং চ্যাম্পিয়নস লিগ জেতানো এই কোচ। গত নভেম্বরেই লিভারপুল ছাড়ার ইচ্ছা ক্লাব কর্তৃপক্ষকে বলেছিলেন বলে উল্লেখ করেন ক্লপ।

উল্লেখ্য, লিভারপুলের হয়ে সবমিলিয়ে ৪৬০টি ম্যাচে ডাগআউটে দায়িত্ব পালন করেছেন ক্লপ। যেখানে তার দখলে গেছে প্রায় ৬১ শতাংশ জয়। চলতি মৌসুমেও ম্যানচেস্টার সিটির দাপট কমানোয় অন্যতম ভূমিকা রেখে চলেছে ক্লপের লিভারপুল। ইতোমধ্যে তারা লিগ কাপের ফাইনালেও পা রেখেছে। তার দল যখন ফাইনালে চেলসিকে মোকাবিলা করার অপেক্ষায়, ঠিক তখনই এলো এই ঘোষণা। আগামী ২৫ ফেব্রুয়ারি ওয়েম্বলি স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে নামবে চেলসি ও লিভারপুল।

এএইচএস