সাফ অ-১৬ নারী চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ টাইব্রেকারে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। নির্ধারিত সময়ে ১-১ গোলে শেষ হওয়া ম্যাচটি বাংলাদেশ জিতেছে টাইব্রেকে। গোলরক্ষক ইয়ারজানের বীরত্বে ৩-২ ব্যবধানে টাইব্রেকার জিতে শিরোপা নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা। দলীয় সাফল্যের পাশাপাশি টুর্নামেন্টে বাংলাদেশের ব্যক্তিগত অর্জনও রয়েছে অনেক। 

চার দলের টুর্নামেন্টে বাংলাদেশের সুরভী আকন্দ প্রীতি সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। তিনি পাঁচ গোলের পাশাপাশি দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটাও অল্পের জন্য মিস করেছেন প্রীতি। ভারতের আনুষ্কা শর্মা ছয় গোল করে সর্বোচ্চ গোলদাতার স্বীকৃতি পেয়েছেন। 

সর্বোচ্চ গোলদাতা ভারত পেলেও সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছে বাংলাদেশের গোলরক্ষক। পুরো টুর্নামেন্টে বাংলাদেশ দু’টি গোল হজম করেছে। পাশাপাশি আজকের ফাইনালে টাইব্রেকারে দুর্দান্ত সেভ করেছেন বাংলাদেশি গোলরক্ষক ইয়ারজান। তাই সেরা গোলরক্ষকের পুরস্কারও পেয়েছেন তিনি। 

দক্ষিণ এশিয়া অঞ্চলে নারী টুর্নামেন্ট মানেই বাংলাদেশ-ভারত ফাইনাল। চার দলের টুর্নামেন্টে বিদায় নিশ্চিত হয় সবার আগে ভূটানের। তিন ম্যাচই হারলেও খেলার স্পিরিটের জন্য ফেয়ার প্লে ট্রফি পেয়েছে পাহাড় ঘেরা দেশটি।

গত মাসে সাফ অ-১৯ নারী চ্যাম্পিয়নশীপে যুগ্ম চ্যাম্পিয়ন ঘটনায় ব্যক্তিগত পুরস্কার মঞ্চ থেকে নিতে পারেননি ফুটবলাররা। পরবর্তীতে সেরা খেলোয়াড়, সর্বোচ্চ গোলদাতার পুরস্কার প্রদান করে সাফ। সেই টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় হয়েছিলেন বাংলাদেশের সাগরিকা। টুর্নামেন্ট সেরার ধারাবাহিকতা অ-১৬’তেও বজায় রাখল বাংলাদেশ। 

এজেড/জেএ