নেই কোন সারপ্রাইজ প্যাকেজ। নেই কোনো অঘটন। এমনকি নেই কোন তারুণ্যনির্ভর দল। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে জয় পেয়েছে হেভিওয়েট সব দল। বড় দলগুলোর মাঝে শেষ আটে যেতে পারেনি কেবল গত আসরের ফাইনালিস্ট ইন্টার মিলান। ইতালিয়ান ক্লাবটি হেরেছে স্প্যানিশ ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে। গতকাল বুধবার পেনাল্টি শ্যুটআউটে বিদায় নিশ্চিত হয় ইন্টারের। 

রাতের অন্য ম্যাচে ডাচ ক্লাব পিএসভি আইন্দোহফেনের বিপক্ষে সহজ জয়ে নিজেদের শেষ আট নিশ্চিত করেছে বুরুশিয়া ডর্টমুন্ড। এরই মাধ্যমে নিশ্চিত হয়েছে ইউসিএলের শেষ আটের লাইনআপ। এবারের শেষ আটে নেই কোনো ইতালিয়ান ক্লাব। শেষ আটের টিকিট পাওয়া প্রত্যেকেই ইউরোপের শীর্ষ পাঁচ লিগে খেলে থাকে। 

বুধবার দ্বিতীয় লেগের ম্যাচের ম্যাচে ওয়ান্ডা মেট্রোপলটানে মুখোমুখি হয় ইন্টার মিলান এবং অ্যাতলেটিকো মাদ্রিদ। প্রথম লেগে ১-০ গোলে এগিয়ে থাকা ইন্টার এদিনও আগে লিড নেয়। তবে গ্রিজমান এবং মেমফিস ডিপাইয়ের গোলে ২-১ গোলে ম্যাচ জেতে তারা। খেলা চলে যায় অতিরিক্ত সময়ে। সেখানেও কোনো গোল না হলে খেলা গড়ায় টাইব্রেকারে। তাতেই গোল মিস করে ইন্টারের বিদায় নিশ্চিত করেন লাউতারো মার্টিনেজ। 

দিনের বাকি ম্যাচে সহজ জয় পেয়েছে জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ড। পিএসভিকে ২-০ গোলে হারিয়ে ৩-১ অ্যাগ্রিগেটে নিশ্চিত করেছে শেষ আটে উঠেছে ডর্টমুন্ড। 

এরই মধ্য দিয়ে ইউসিএল কোয়ার্টার ফাইনালে ৮ দল নিশ্চিত হয়েছে। যার মধ্যে ৭টিই ইউরোপের শীর্ষ তিন লিগের অন্তর্ভুক্ত। এই ৮ দলের মধ্যে সবচেয়ে বেশি দল রয়েছে স্পেনের লা লিগা থেকে। অ্যাতলেটিকো মাদ্রিদের পাশাপাশি শেষ আটে জায়গা পেয়েছে দুই অভিজাত ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

জার্মানি ও ইংল্যান্ড থেকে দুইটি করে দল জায়গা করে নিয়েছে শেষ আটে। জার্মানি থেকে বায়ার্ন মিউনিখ ও ডর্টমুন্ড এবং ইংল্যান্ড থেকে আর্সেনাল ও বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি খেলবে শেষ আটে। আর ফ্রান্স থেকে পিএসজি কোয়ার্টার ফাইনালে কোয়ালিফাই করেছে। গত আসরের চ্যাম্পিয়ন্স লিগে দুই ইতালিয়ান ক্লাব সেমিতে থাকলেও, এবার তাদের খেলা শেষ হয়েছে রাউন্ড অব সিক্সটিনে। 

আগামী শুক্রবার (১৫ মার্চ) চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের ড্র অনুষ্ঠিত হবে। 

জেএ