মোহামেডানের হোমভেন্যু কুমিল্লায় একটি ম্যাচ/ফাইল ছবি

জাতীয় দল কাতারে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই ম্যাচ খেলছে। ১৫ জুন ওমানের বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচ খেলে ১৬ জুন ঢাকায় ফিরবে বাংলাদেশ দল। বর্তমান নিয়ম অনুযায়ী কাতার থেকে ফিরে বাংলাদেশ দলকে হোম কোয়ারেন্টিন করতে হবে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন স্বাস্থ্য অধিদপ্তরের কাছে কোয়ারেন্টিন কমানোর জন্য আবেদন করেছে। 

বাফুফের বর্তমান ফিক্সচার অনুযায়ী ২২ জুন থেকে পুনরায় শুরু হবে লিগ। তবে সেটা পরিবর্তন হতে পারে কোয়ারেন্টিন ইস্যুর উপর, ‘আমরা ২২ জুন থেকে লিগ শুরুর জন্য প্রস্তুত। এখন কোয়ারেন্টিন যদি বেশি দিন করতে হয় বা স্বাস্থ্য অধিদপ্তরের কোনো নির্দেশনা আসে তখন লিগ চার-পাচ দিন পেছাতে পারে। এই বিষয়টি দুই এক দিনের মধ্যেই নিশ্চিত হওয়া যাবে’ বলেন লিগ কমিটির চেয়ারম্যান। 

প্রথম লেগে ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়াম সহ টঙ্গী, মুন্সিগঞ্জ ও কুমিল্লায় খেলা হয়েছে। করোনার জন্য দ্বিতীয় লেগের চার রাউন্ড ঢাকাতেই হয়েছে। করোনা প্রকোপ থাকলেও বৃষ্টির কথা বিবেচনা করে ঢাকার বাইরে যাচ্ছে প্রিমিয়ার লিগ, ‘সামনে বৃষ্টির মওসুম। এক মাঠে ততোধিক ম্যাচ খেলানো কঠিন হবে। তাই আমরা স্বাস্থ্য বিধি ও অন্যান্য বিষয় মেনে ঢাকার বাইরে ভিন্ন ভিন্ন ভেন্যুতে খেলা আয়োজনের পরিকল্পনা করছি। নির্বাহী কমিটি এতে একমত হয়েছে। লিগ কমিটির সভায় চূড়ান্ত হবে’-বলেন সালাম মুর্শেদী।  

বাফুফের আর্থিক বিষয়ে আরো স্বচ্ছতার জন্য ফিফা থেকে একজন পরামর্শক পেয়েছে বাফুফে। রফিকুল ইসলাম নামে আর্থিক পরামর্শদাতা ইতোমধ্যে কাজ শুরু করেছেন। তার সম্মানী ফিফা থেকেই দেয়া হবে বলে জানান বাফুফের সিনিয়র সহ-সভাপতি। সালাম মুর্শেদী নিজে একজন সাংসদ। ফুটবলের আর্থিক বিষয় নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বাফুফের প্রতিনিধি হয়ে তিনি আলোচনা করবেন বলে জানান। 

এজেড/এনইউ