নেইমার/ ফাইল ছবি

ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল মানেই চির বৈরিতার গল্প। এবারের কোপা আমেরিকায় শিরোপা লড়াইয়ে মুখোমুখি এই দুই দল। বাংলাদেশ সময় রোববার সকালে শিরোপা লড়াই। তার উত্তাপ ছড়াচ্ছে দুই শিবির থেকেই। বিতর্ক থেকে বাইরে নেইব্রোজিল। অবশ্য নিজেদের মাঠে শুরু থেকেই আলোচনায় তারা। মাঠ নিয়ে মন্তব্যে জরিমানায় পড়েন কোচ তিতে। শেষদিকে এসে গ্যাব্রিয়েল জেসুসের নিষেধাজ্ঞা যেন মানতেই পারছে না তারা। 

কোয়ার্টার ফাইনালে চিলির লেফটব্যাক ইউজেনিও মেনার মুখে লাথি মেরে বসেন জেসুস। বেপোরোয়া সেই ফ্লাইং কিক মারার অপরাধে সেমিতে খেলতে পারেননি। এবার জানা গেল ফাইনালেও নেই ব্রাজিলের এই ফরোয়ার্ড। এটা ঠিক মানতে পারছেন না ব্রাজিলের সেরা তারকা নেইমার।

জেসুসকে ফাইনালে খেলতে না দেওয়ায় টুর্নামেন্ট আয়োজক সংস্থা কনমেবলের সমালোচনায় মুখর ব্রাজিল ভক্তরাও। নিষেধাজ্ঞার বিরুদ্ধে কোনরকম আপিল করা যাবে না জেনে সবচেয়ে বেশি বিরক্ত তারা। কনমেবলের তীব্র সমালোচনা করে নেইমার কিছুটা তাছিল্যও করেন। 

ক্ষোভে ফেটে পড়ে নেইমার বললেন, ‘এমন সিদ্ধান্ত যে লোকেরা নেয়, তাদের অধীনে থেকে খেলা চালিয়ে যাওয়া খুবই হতাশা আর লজ্জাজনক। ওরা খেলার দারুণ একটা বিশ্লেষণ করেছে, তার জন্য ওদের সাধুবাদ প্রাপ্য। দুই ম্যাচের নিষেধাজ্ঞার পাশাপাশি কোনরকম আপিল করারও সুযোগ নেই। অভিনন্দন কনমেবল। আমার মনে হয়না আপনারা আসলে কী ঘটেছিল সেটা ভালভাবে লক্ষ্য করেছেন।’

কোপার বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল। যদিও গতবারের সেই চ্যাম্পিয়ন দলে ছিলেন না নেইমার। চোটের কারণে ছিলেন মাঠের বাইরে। এবার শিরোপা জেতার দ্বারপ্রান্তে তিনি। লিওনেল মেসির দলকে হারাতে পারলেই ট্রফি। তার আগে মাঠের বাইরের এই ঘটনা তাতিয়ে দিচ্ছে তাকে। ২৪ বছর বয়সী জেসুসের নিষেধাজ্ঞার ঘটনা জেদ বাড়িয়ে দিচ্ছে তার।

এটি/এনইউ