ব্রাদার্স ইউনিয়ন। ফাইল ছবি

নির্দিষ্ট সময়ে আনুষ্ঠানিকভাবে দলবদল করতে পারেনি ব্রাদার্স ইউনিয়ন। বাফুফের পেশাদার লিগ কমিটি ব্রাদার্স ইউনিয়নের বিষয়টি প্লেয়ার স্ট্যাটাস কমিটির কাছে পাঠিয়েছিল। ফেডারেশন কাপ শেষে লিগ শুরুর মাত্র দুই দিন আগে অনলাইনে সভা করেছে তারা। ওই সভায় ব্রাদার্স ইউনিয়নকে আপাতত লিগে খেলার অনুমতি দিয়েছে প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি। পাশাপাশি পুরো ঘটনার বর্ণনা ফিফাকে অবহিত করা হবে। ফিফার মতামতের পর ব্রাদার্সের বিষয়টি চুড়ান্ত হবে। 

১৫ ডিসেম্বর ছিল চলমান ফুটবল মৌসুমে দলবদলের শেষ দিন। ব্রাদার্স ইউনিয়ন ওই দিন রাতের পর ফুটবলারদের কাগজপত্র জমা দিয়েছে। এজন্যই জটিলতার সৃষ্টি। ফেডারেশন কাপ বিশেষ বিবেচনায় খেললেও লিগে অংশগ্রহণের বিষয়টি ঝুলে ছিল। প্লেয়ার স্ট্যাটাস কমিটির সোমবারের সভায় সাময়িকভাবে খেলার অনুমতি মিলেছে। 

প্লেয়ার স্ট্যাটাস কমিটির চেয়ারম্যান আকতার হোসেন খান বলেন, ‘ব্রাদার্স কিন্তু ফুটবলারদের নাম জমা দিয়েছিল। এর সঙ্গে সাপোর্টিংগুলো দিতে দেরি করেছিল। করোনাকালীন সময় ও সামগ্রিক বিবেচনায় আমরা তাদের লিগ খেলার অনুমতি দিয়েছি সাময়কিভাবে। পাশাপাশি ফিফাকে অবহিত করছি। কারণ ফিফা এই বিষয়গুলো গুরুত্ব সহকারে দেখে। ফিফা থেকে উত্তর পাওয়ার পর এই বিষয় সমাপ্তি হবে।’

লিগে ব্রাদার্সের প্রথম ম্যাচ ১৫ জানুয়ারি শুক্রবার শেখ রাসেল ক্রীড়া চক্রের সঙ্গে। প্লেয়ার স্ট্যাটাস কমিটির চেয়ারম্যান আশাবাদী ওই ম্যাচের আগেই ফিফার কাছ থেকে উত্তর মিলবে।

প্লেয়ার স্ট্যাটাস কমিটির সভা অনলাইনে হলেও শৃঙ্খলা কমিটির সভা সশরীরে বাফুফে ভবনে অনুষ্ঠিত হয়েছে। ফেডারেশন কাপের কয়েকটি ম্যাচে বিশৃঙ্খলা ও অনিয়মের শাস্তি এসেছে এই সভা থেকে। সেমিফাইনালে বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনীর মধ্যকার ম্যাচে আবাহনীর ফুটবলাররা সহকারি রেফারিকে চার্জ করে। রেফারির সঙ্গে বাজে ব্যবহার করা সোহেল রানা এবং টুটুল হোসেন বাদশা লিগের প্রথম ম্যাচ খেলতে পারবেন না। 

তাদের আর্থিক জরিমানাও হযেছে। আবাহনীর আরেক ফুটবলার সাদ উদ্দিন এবং ফিটনেস ট্রেইনার কাজী নজরুল ইসলামকে আর্থিক জরিমানা করা হয়েছে অসদাচরণের জন্য। আবাহনীর সোহেল রানা-বাদশার চেয়ে শেখ রাসেলের তখলিসের শাস্তি বেশি হয়েছে। তিনি দুই ম্যাচ খেলতে পারবেন না। 

মোহামেডান স্পোর্টিং ক্লাবের সমর্থক সাইফের ম্যাচ শেষে বাজে আচরণ করায় মোহামেডান ক্লাবকে আর্থিক জরিমানা করা হয়েছে। আর্থিক জরিমানার শিকার হয়েছে শেখ জামাল ধানমন্ডিও। সংবাদ সম্মেলনে না আসায় আবাহনীর পতুর্গীজ কোচ ম্যারিও ল্যামোস ও সাইফের কোচকে আর্থিক জরিমানা করেছে ডিসিপ্লিনারি কমিটি। আর্থিক জরিমানাগুলো আগামী এক মাসের মধ্যে বাফুফের হিসাব শাখায় পরিশোধ করতে হবে। 

এজেড/এমএইচ