সেই ১১ জুলাইয়ের কোপা আমেরিকার ফাইনাল। আর্জেন্টিনার জার্সি গায়ে প্রথম আন্তর্জাতিক শিরোপা জয়ের পর থেকেই লিওনেল মেসি ছিলেন অখণ্ড অবসরে। এরপর জানা গেছে বার্সেলোনার সঙ্গে সম্পর্ক শেষ তার, পিএসজি হয়েছে নতুন ডেরা। এরপর থেকে এখন পর্যন্ত অবশ্য মাঠে নামেননি তিনি। তাই ভক্ত সমর্থকদের প্রশ্ন ভারী হচ্ছে ক্রমেই, পিএসজির জার্সি গায়ে কখন মাঠে নামবেন মেসি?

তার সাবেক ক্লাব বার্সেলোনা গত ৫ আগস্ট আচমকা এক বিবৃতিতে জানায়, মেসিকে আর রাখা গেল না কিছুতেই। এরপর অনেক জল্পনা কল্পনা শেষে আর্জেন্টাইন জাদুকর যোগ দিয়েছেন পিএসজিতে। হয়ে গেছে তার পিএসজি সমর্থকদের সামনে উপস্থাপনও। তবে মাঠে খেলতে নামা হয়নি তার।

মেসিকে ছাড়াও অবশ্য ফরাসি লিগ ওয়ানে জিততে খুব একটা সমস্যা হচ্ছে না পিএসজির। নিজেদের প্রথম দুই ম্যাচে যথাক্রমে ২-১ আর ৪-২ ব্যবধানে জিতেছে তার দল। কোচ মরিসিও পচেত্তিনোও জানিয়ে দিয়েছেন, মেসিকে নিয়ে কোনো তাড়াহুড়ো নেই তার।

পেশাদার ফুটবল বলে তাড়াহুড়ো করার উপায়ও নেই তার। কারণ মৌসুম শেষের বিরতির পর নতুন মৌসুম শুরুর আগে খেলোয়াড়দেরকে যেতে হয় প্রাক মৌসুম অনুশীলনের মধ্য দিয়ে। সেখানে প্রাত্যহিক অনুশীলন তো থাকেই, সঙ্গে থাকে নিজেকে ম্যাচফিট করার জন্য বাড়তি অনুশীলনও। পিএসজির বাকি খেলোয়াড়দের এই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল জুলাইয়ের শেষ থেকেই। আর মেসি সেখানে এ প্রক্রিয়া শুরুই করেছেন আগস্টের দ্বিতীয় সপ্তাহের শেষ দিকে। 
সেজন্যেই মাঠে নামতে দেরি হচ্ছে মেসির। একই কারণে নেইমারও এখন পর্যন্ত মাঠে নামেননি পিএসজির জার্সি গায়ে। তিনিও যে নিজের সর্বশেষ ম্যাচটা খেলেছেন সেই কোপা আমেরিকার ফাইনালেই! 

কোচ পচেত্তিনোও জানান, সে কারণেই শিগগিরই ম্যাচে নামা হচ্ছে না মেসির। বলেছিলেন, ‘কোপা আমেরিকার ফাইনালের পর থেকে মেসি অনুশীলনে এসেছে, মাত্র দুই দিন হলো। তাকে নিয়ে আমাদের কোনো তাড়াহুড়ো নেই। আগে নিজেদের মধ্যে জানাশোনা বাড়ুক, ও পুরোপুরি ফিট হোক, এরপরই অভিষেক হবে মেসির।’

তাহলে মেসির পিএসজি-অভিষেকটা হবে কবে? স্কাই স্পোর্টস জানাচ্ছে, ৩৪ বছর বয়সী এই ফরোয়ার্ডের মাঠে ফিরতে ফিরতে লেগে যেতে পারে আগস্টের শেষ পর্যন্ত। চলতি মাসে পিএসজি খেলবে আরও দুটো ম্যাচ। আগামী ২১ আগস্ট ব্রেস্তের বিপক্ষে তাদেরই মাঠে খেলবে ফরাসি পরাশক্তিরা। এরপর নিজেদের মাঠে আগামী ৩০ আগস্ট আতিথ্য দেবে রেঁসকে। 

আগামী ২১ আগস্টের ম্যাচটিও হতে পারে মেসির অভিষেক মঞ্চ, তবে সে সম্ভাবনা খুবই ক্ষীণ। কারণ একে তো প্রতিপক্ষের মাঠ, তার ওপর ফরাসি দলটি নিশ্চয়ই চাইবে না রেকর্ড ছয় বারের ব্যালন ডি’অর জয়ী পুরোপুরি ফিট না হয়ে মাঠে নামুন। আর তাই স্কাই স্পোর্টসের অভিমত, মেসির অভিষেক হতে পারে সেই ৩০ আগস্টই। 

এনইউ