আমিরুল ইসলাম বাবু/ফাইল ছবি

আগামী মাস সেপ্টেম্বরের মাঝামাঝিতে বাংলাদেশ নারী ফুটবল দলের এশিয়া কাপ বাছাই টুর্নামেন্ট। উজবেকিস্তানে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টের জন্য বাংলাদেশ মহিলা ফুটবল উইং বাফুফে সাবেক নির্বাহী সদস্য আমিরুল ইসলাম বাবুকে ম্যানেজার হিসেবে মনোনীত করেছে।

ঘরোয়া ফুটবলে বেশ পরিচিত মুখ আমিরুল ইসলাম বাবু। ঢাকা মোহামেডান ও বাংলাদেশ ফুটবল ফেডারেশন দুই জায়গাতেই ছিল তার সরব উপস্থিতি। মোহামেডানে পট পরিবর্তনের পর ফুটবলের ম্যানেজার পদে পরিবর্তন আসে। ফুটবল ফেডারেশনে নির্বাচনে সহ-সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যাওয়ায় গত কয়েক মাস ক্রীড়াঙ্গন থেকে বিচ্ছিন্ন ছিলেন বাবু। 

নির্বাচন শেষ হওয়ার দশ মাসের মধ্যেই আবার ফুটবলের সঙ্গে বাবুকে সম্পৃক্ত করছে ফুটবল ফেডারেশন। বাফুফের মহিলা উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ এই প্রসঙ্গে বলেন, ‘এশিয়া কাপ বাছাই একটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে ম্যানেজার হিসেবে অভিজ্ঞতাসম্পন্ন বাবু ভাইকে (আমিরুল ইসলাম বাবু) আমরা মনোনীত করেছি ।’ বাবু এর আগে পুরুষ ও নারী উভয় দলের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

২০০৮-২০ পর্যন্ত বাফুফে নির্বাহী সদস্য ছিলেন বাবু। বাফুফেতে সহ-সভাপতি পদ চারটি। ২০২০ নির্বাচনে বাবু কাজী সালাউদ্দিনের প্যানেল থেকে সহ-সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। সালাউদ্দিনের প্যানেলে চার সহ-সভাপতি পদের মধ্যে একমাত্র বাবুই পরাজিত হয়েছিলেন। 

সালাউদ্দিন-সালামের সম্মিলিত পরিষদ প্যানেল থেকে যারা নির্বাচনে পরাজিত হয়েছেন তাদেরকে ফেডারেশনের বিভিন্ন কর্মকান্ডে সম্পৃক্ত করা হচ্ছে। ইতোমধ্যে সদস্য পদে বিজিত হওয়া তরুণ সংগঠক সৈয়দ রিয়াজুল করিম একাধিক কমিটিতে রয়েছেন। সদস্য পদে বিজিত আরেক প্রার্থী সাবেক জাতীয় ফুটবলার ইকবাল হোসেন জাতীয় পুরুষ দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন। সহ-সভাপতি পদে হারা বাবু মহিলা দলের ম্যানেজার হচ্ছেন। 

অন্যদিকে সালাউদ্দিন-সালামের প্রতিদ্বন্দ্বী প্যানেল থেকে নির্বাচন করে হেরে যাওয়া অভিজ্ঞ ও দক্ষ সংগঠক ফজলুর রহমান বাবুল, হাসানুজ্জামান খান বাবলু, ইমতিয়াজ সুলতান জনিকে ফুটবল ফেডারেশন কর্মকাণ্ডে সম্পৃক্ত করছে না। শুধু বিপক্ষ প্যানেল নয় স্বতন্ত্র প্রার্থী  হিসেবে নির্বাচন করা তাবিথ আউয়ালও কোনো স্ট্যান্ডিং কমিটিতে নেই। অথচ গত আট বছরে তাবিথ বাফুফের সাংগঠনিক কাজে অনেক আর্থিক সাহায্য করেছেন। যা পরবর্তীতে আর ফেডারেশন থেকে ফেরত নেননি। 

এজেড/এটি/এনইউ