বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন, রেলিগেশন নিশ্চিত হয়েছে আগেই। গত কয়েক রাউন্ডে ছিল রানার্স আপ হওয়ার লড়াই। ওই লড়াই আজ (শুক্রবার) শেষ হলো। শেখ জামাল ধানমন্ডি ক্লাব আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে মোহামেডানকে ০-২ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থান নিজেদের করে নিয়েছে।

২৪ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে লিগ শেষ করল শেখ জামাল। ঢাকা আবাহনী ২৩ ম্যাচে ৪৬ পয়েন্ট তৃতীয় স্থানে। শেষ ম্যাচে আবাহনী বসুন্ধরা কিংসকে হারালেও জামালের চেয়ে তিন পয়েন্ট পিছিয়ে থাকবে। 

চলতি মৌসুমে বসুন্ধরা কিংস বাংলাদেশ প্রিমিয়ার লিগ এবং ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হওয়ায় লিগের রানার্স আপ দল এএফসি কাপ খেলার সুযোগ পাবে। সেই লড়াইয়ে ছিল কয়েকটি দল। শেষ পর্যন্ত শেখ জামালই রানার্স আপ হলো। এএফসি কাপের প্লে অফ খেলার জন্য প্রয়োজন এএফসি’র ক্লাব লাইসেন্সিং। মাঝে শেখ জামাল ধানমন্ডি ক্লাব এএফসি কাপের আসরগুলোতে অনাগ্রহ থাকলেও এবার এএফসির ক্লাব লাইসেন্সিংয়ের জন্য আবেদন করেছে। এএফসি লাইসেন্সিং পেয়ে গেলে শেখ জামাল এএফসি কাপের প্লে অফ খেলবে সেটা অনেকটা নিশ্চিত।
 
আর্মি স্টেডিয়ামে প্রথমার্ধ ছিল গোলশূন্য। দুই দলই গোলের চেষ্টা করে ব্যর্থ হয় প্রথম ৪৫ মিনিট। দ্বিতীয়ার্ধের সাত মিনিটে শেখ জামাল ম্যাচে লিড নেয়। ৫২ মিনিটে জামালের গাম্বিয়ান অধিনায়ক সলোমন কিং গোল করেন। মোহামেডান আজ শেষ ম্যাচে জিতলে তৃতীয় হওয়ার একটি সুযোগ ছিল। এজন্য মোহামেডান ম্যাচে ফেরার চেষ্টা করে। উল্টো প্রতিপক্ষ অধিনায়ক কিংয়ের আরেকটি গোলে ৮৮ মিনিটে সাদা কালোদের হার দিয়ে লিগ অভিযান শেষ হয়। ম্যাচের ইনজুরি সময়ে লাল কার্ড দেখেন জামালের উজবেকিস্তানের মিডফিল্ডার ওতাবেক। 

আর্মি স্টেডিয়ামে মোহামেডান-জামাল ম্যাচের আগে আরেকটি ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচে শেখ রাসেল ১-০ গোলে বাংলাদেশ পুলিশকে হারায়। ৭২ মিনিটে একমাত্র জয়সূচক গোলটি করেন খালেকুজ্জামান। শেখ রাসেল ২৩ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আর পুলিশ ২৪ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে নবম স্থান থেকে লিগ শেষ করল। 

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত আরেক ম্যাচে রহমতগঞ্জ ৩-০ গোলে আরামবাগ ক্রীড়া সংঘকে হারিয়েছে। রহমতগঞ্জের নাইজেরিয়ান ফরোয়ার্ড ফেলিক্স দু’টি ও অনীক একটি গোল করেন। রহমতগঞ্জ ২৪ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে আট নম্বরে থেকে লিগ শেষ করল আর আরামবাগ সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে রেলিগেশনে।
 
এজেড/এমএইচ