মাঠের লড়াই আসছে মাসের শুরুতেই। কিন্তু উত্তাপ ছড়াচ্ছে এখনই। আসলে ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল নিয়ে আগ্রহের কমতি থাকে না। এবারও নেই। আগামী মাসে হতে যাওয়া বিশ্বকাপ বাছাইপর্বে তিনটি ম্যাচের জন্য পূর্বঘোষিত দলে আরও ৯ ফুটবলারকে যোগ করেছে ব্রাজিল। এছাড়া উপায় নেই। করোনাভাইরাস পরিস্থিতিতে আন্তর্জাতিক সূচিতে অনেক দেশের ফুটবলারকে ছাড়তে রাজি হচ্ছে না প্রিমিয়ার লিগ ও লা লিগার ক্লাবগুলো। 

গত মাসেই কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছে ব্রাজিল। সেই হারের প্রতিশোধটা সেপ্টেম্বরেই নিতে পারে তারা।  প্রথমে ২ সেপ্টেম্বর চিলির মাঠে লড়াই। ৫ সেপ্টেম্বর বহুল আকাঙ্ক্ষিত লড়াইয়ে ব্রাজিল মুখোমুখি হবে আর্জেন্টিনার। তারপর আগামী ৯ সেপ্টেম্বর পেরুর বিপক্ষে ম্যাচ।

এর আগে এই ম্যাচের জন্য ২৫ সদস্যের পূর্ণশক্তির দল ঘোষণা করেছিলেন তিতে। শুক্রবার তার সঙ্গে আরও নতুন ৯ জনকে যোগ করলেন ব্রাজিল কোচ।

ডাক পেলেন আন্তর্জাতিক ফুটবলে নতুন মুখ গোলকিপার এভেরসন। সঙ্গে আছেন দুই ডিফেন্ডার সান্তোস ও মিরান্দা, তিন মিডফিল্ডার এদেনিলসন, মাতেউস নুনেস ও জের্সন আর তিন ফরোয়ার্ড হাল্ক, ভিনিসিউস জুনিয়র ও মালকম।     

ইংলিশ ক্লাবগুলো অটল। করোনার সময়ে তারা ফুটবলার ছাড়বে না। সেটা হলে ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেড, চেলসির চিয়াগো সিলভা, ম্যানচেস্টার সিটির এদেরসন ও গাব্রিয়েল জেসুস, এভারটনের রিশার্লিসন,  লিডস ইউনাইটেডের রাফিনিয়া এবং লিভারপুলের আলিসন, ফাবিনিয়ো ও রবের্তো ফিরমিনো খেলতে পারবেন না ব্রাজিলের হয়ে। 

আবার লা লিগা কর্তৃপক্ষ রিয়ালের ভিনিসিউস ও ডিফেন্ডার এদের মিলিতা ও মিডফিল্ডার কাসেমিরোকেও ছাড়তে চাইছে না। এ কারণেই বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বিকল্প ফুটবলার দলে টানলেন কোচ তিতে। ২০২২ কাতার বিশ্বকাপে লাতিন আমেরিকান অঞ্চলের বাছাইয়ে ছয় ম্যাচ খেলে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

এক নজরে ব্রাজিল দল:

গোলরক্ষক-
অ্যালিসন, এডারসন, ওয়েভারটন ও এভেরসন।

ডিফেন্ডার-
দানি আলভেস, দানিলো, অ্যালেক্স সান্দ্রো, গিলের্মে আরানা, এডার মিলিতাও, মার্কিনিওস, ভেরিসিমো, থিয়াগো সিলভা, সান্তোস ও মিরান্দা।

মিডফিল্ডার-
ক্যাসেমিরো, ফ্যাবিনিও, ফ্রেড, ব্রুনো গিমারেস, লুকাস পাকেতা, ক্লদিনিও, এভারটন রিবেরিও, এদেনিলসন, মাতেউস নুনেস ও জের্সন।

ফরোয়ার্ড-
নেইমার, রিশার্লিসন, রাফিনিয়া, মাতিয়াস কুনিয়া, ফিরমিনো, গ্যাব্রিয়েল বারবোসা, গ্যাব্রিয়েল জেসুস, হাল্ক, ভিনিসিউস জুনিয়র ও মালকম।

এটি