লিগ কর্তৃপক্ষের চোখরাঙানি ছিল, যার ফলে লাল তালিকায় থাকা দেশে খেলতে দিতে চাইছিল না প্রিমিয়ার লিগের দলগুলোর। তবে সে চোখরাঙানি উপেক্ষা করেই গতকাল আর্জেন্টিনা জাতীয় দলের সঙ্গে যোগ দিয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরো, জিওভানি লো চেলসো, আর এমিলিয়ানো বুয়েন্দিয়ারা। 

সপ্তাহখানেক আগে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়ে দিয়েছিল বিষয়টা। যেসব ইংলিশ ফুটবল খেলোয়াড়রা এমন দেশে ভ্রমণ করবেন, যা ইংল্যান্ডের জন্য লাল তালিকাভুক্ত, তাদেরকে দেশে ফিরে দশ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে। যার ফলে কমপক্ষে দুই থেকে তিন ম্যাচে খেলোয়াড়দের পাবে না ক্লাবগুলো। বিবৃতিতে বলা হয় এমনটাই।

লিগ কর্তৃপক্ষের এমন হুঁশিয়ারির পরই খেলোয়াড়দেরকে ছাড়তে অস্বীকৃতি জানায় ক্লাবগুলো। তবে সম্প্রতি ফিফা এ বিষয়ে পদক্ষেপ নেয়। এ বিষয়ে দ্বারস্থ হয় কোর্ট অফ আরবিট্রেশন অফ স্পোর্টসের। সেখান থেকেই রায় দেওয়া হয়, খেলোয়াড়দেরকে কোনোভাবেই দেশের হয়ে খেলা থেকে আটকে রাখতে পারবে না দলগুলো। 

তাতেই সব বাঁধা দূর হয়ে যায় খেলোয়াড়দের। এর আগেই অবশ্য আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ আর্জেন্টিনার হয়ে খেলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছিলেন। এই রায়ের ঠিক পরই ক্রিশ্চিয়ান রোমেরোর ইনস্টাগ্রামে দেখা যায় তিনি, এমিলিয়ানো মার্টিনেজ, জিওভানি লো চেলসো, আর এমিলিয়ানো বুয়েন্দিয়া বিমানে করে দেশ ছাড়ছেন। 

আর্জেন্টাইন সংবাদ মাধ্যম ওলে জানাচ্ছে, ইংল্যান্ড ছেড়ে তাদের গন্তব্য ছিল মাদ্রিদ। সেখান থেকে একটি চার্টার্ড ফ্লাইটে করে ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে গিয়ে উঠবেন দলটির ইউরোপিয়ান খেলোয়াড়রা। বিশ্বকাপ বাছাইপর্বের জন্য খেলোয়াড়দেরকে সেখান থেকেই একত্রিত করা হবে। 

আর্জেন্টিনার ইংলিশ লিগের খেলোয়াড়দের মৌসুমের শুরুটা অবশ্য আশানুরূপ হয়নি। এমিলিয়ানো মার্টিনেজ তিন ম্যাচ খেলে ক্লিন শিট পেয়েছেন একটি। জিওভানি লো চেলসো খেলেছেন দুটো ম্যাচ, তাও বেঞ্চ থেকে নেমে। লো চেলসোর টটেনহ্যাম সতীর্থ রোমেরো প্রথম ম্যাচে পাঁচ মিনিটমতো সময় পেলেও পরের দুই ম্যাচে তাকে মাঠেই নামাননি কোচ নুনো এস্পিরিতো সান্তো। তুলনামূলক ভালো সময় কেটেছে এমিলিয়ানো বুয়েন্দিয়ার, তিন ম্যাচ খেলে করেছেন একটি গোল।

এদিকে আর্জেন্টিনার খেলোয়াড়দের ভেনেজুয়েলায় নেমেই মাঠে নেমে পড়তে হবে। সেখানে যে আগামী ৩ সেপ্টেম্বর স্বাগতিকদের মুখোমুখি হতে হবে! এরপরই আবার ব্রাজিলের আতিথ্য নিতে হবে ৬ সেপ্টেম্বর, সেই বিশ্বকাপ বাছাইপর্বের খেলাতেই। সেপ্টেম্বরের আন্তর্জাতিক ফুটবলের বিরতির শেষ ম্যাচে আগামী ১০ সেপ্টেম্বর বলিভিয়ার বিপক্ষে নিজেদের মাঠে খেলবেন মেসিরা। 

এনইউ