বাংলাদেশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন, অবনমন নিশ্চিত হয়েছে আগেই। এখন চলছে নিয়ম রক্ষার্থে বসুন্ধরার তিনটি ম্যাচ। সেই তিন ম্যাচের একটি ছিল আজ (মঙ্গলবার) সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে। বিদেশি খেলোয়াড় ছাড়া সাইফ স্পোর্টিংকে বসুন্ধরা কিংস ৩-০ গোলে হারিয়েছে।
 
বিদেশি ফুটবলারদের সাইফ স্পোর্টিং ছেড়ে দিয়েছে শেষ ম্যাচের আগে। বসুন্ধরা কিংস অবশ্য বিদেশিদের নিয়েই নেমেছিল। প্রথমার্ধে পূর্ণ শক্তির বসুন্ধরা কিংসকে ভালোই আটকে রেখেছিল সাইফ। নিজেরা গোল করতে না পারলেও কিংসকেও করতে দেয়নি।
 
কাদা মাঠে দুই দলের খেলোয়াড়দের জন্য কঠিন ছিল খেলা। এরপরও দ্বিতীয়ার্ধে বসুন্ধরা কিংস নিজেদের জাত চেনানোর চেষ্টা করেছে। নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হওয়া এলিটা কিংসলে জোড়া গোল করে কিংসকে ম্যাচে জেতানোর ক্ষেত্রে বড় ভূমিকা রাখেন। ৫৪ মিনিটে বক্সের মধ্যে বল পান কিংসলে। ডান পায়ের বাইরের অংশ দিয়ে সাবলীল শটে গোলরক্ষককে পরাস্ত করেন। ৯ মিনিট পর আবার গোল করেন কিংসলে। 

নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হওয়ার পর কিংসলের এটি তৃতীয় গোল। আজকের জোড়া গোলের পর জাতীয় দলে তার ডাক পাওয়ার সম্ভাবনা আরও কিছুটা বাড়ল। যদিও তার বাংলাদেশ দলের জার্সি পড়ার ক্ষেত্রে এখনো ফিফা-এএফসি’র স্বীকৃতির বিষয় রয়েছে। বাফুফে এই বিষয়ে এখনো কাজ করছে।
 
আজকের ম্যাচে অভিষেক হয়েছে কাতার প্রবাসী ফুটবলার ওবায়দুর রহমান নবাবের। তিনি বসুন্ধরা কিংসের সঙ্গে অনেক দিন যাবৎ থাকলেও ম্যাচ খেলার সুযোগ পাননি। আজ বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কার ব্রুজন তাকে ৬৪ মিনিট পর্যন্ত খেলিয়েছেন। ৮০ মিনিটে বসুন্ধরার হয়ে আরেকটি গোল করেন ব্রাজিলিয়ান রবসন রবিনহো। বাকি সময়ে আর গোল হয়নি। ২২ ম্যাচে বসুন্ধরার পয়েন্ট ৬১। ২৪ ম্যাচশেষে ৪৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থান থেকে লিগ শেষ করল সাইফ স্পোর্টিং।  

১৩ আগস্ট শেষ ম্যাচে খেলেছিল বসুন্ধরা কিংস। এরপর এএফসি কাপ, জাতীয় দলের জন্য বসুন্ধরার তিনটি ম্যাচ বাকি ছিল। বসুন্ধরার পরবর্তী দুই ম্যাচ শেখ রাসেল ও ঢাকা আবাহনীর বিপক্ষে। 

এজেড/এমএইচ/এটি