তিন বছরে তিনটা ফাইনাল। আর্জেন্টিনার সমর্থকরা নিশ্চয়ই এখনো ভুলতে পারেননি ওই দুঃস্বপ্নের শিরোপা নির্ধারণী ম্যাচগুলো। চ্যাম্পিয়ন হতে হতেও বারবার পুড়তে হয়েছে হতাশায়। এর বড় দায় অনেক আলবিসেলেস্তে সমর্থক দেন গঞ্জালো হিগুয়েইনকে। 

বিশেষত ‘১৪ বিশ্বকাপের ফাইনালে তার সহজ সুযোগ পেয়েও গোল করতে না পারা পুড়ায় সমর্থকদের। আর্জেন্টিনার শিরোপা জয়ের অপেক্ষাটা বড় বড় হতে হতে ঠেকেছিল ২৮ বছরে। গত জুলাইয়ে ফাইনালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলেছে আলবিসেলেস্তেরা। 

তাতে শেষ হয়েছে দীর্ঘদিনের অপেক্ষা। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের শিরোপা ঘরে তোলার পর আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি বলেছিলেন, আগের তিন ফাইনালে খেলা ফুটবলাররাও এই শিরোপার অংশ। এজন্য তাকে কৃতজ্ঞতা জানিয়েছেন এক সময়ে তার সতীর্থ ও ওই তিন ফাইনালে খেলা হিগুয়েইন।

ইএসপিএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘যে রকম আনন্দ ও উত্তেজনা ছিল, বাইরে থেকে সেটা আলাদা। কিন্তু আপনার ভালো লাগবে যখন দেখবেন অনেক চেষ্টার পর সফল হওয়া গেছে। মেসি বলেছে আমাদের মতো যারা আগে ছিলাম, তারাও এটার অংশ। এমন শোনাটা আনন্দের, কারণ এটার (শিরোপা জেতার) জন্য আমিও চেষ্টা করে গেছি।’

ফাইনাল জয়ের পর মেসিদের সঙ্গে কথা হয়েছে বলেও জানান হিগুয়েইন, ‘অনেক বছর হয়ে গিয়েছিল আর আগের ব্যাচের ফুটবলাররা তিনটা ফাইনাল খেলে বাধাটা বড় করে দিয়েছিল। মেসিকে শোনাটা আমার জন্য ভালো ব্যাপার। শিরোপা জয়ের পর আমি মেসি, ডি মারিয়া, ওটামেন্ডি ও আগুয়েরোর সঙ্গে কথা বলেছি।’

এমএইচ