লিওনেল মেসি ও আন্দার হেরেরা/গেটি ইমেজ

ক্যারিয়ারে কতশত কীর্তি গড়েছেন, জিতেছেন কত শিরোপা; তবু নেতা লিওনেল মেসি যেন পড়ে ছিলেন আড়ালেই। আর্জেন্টিনা ও বার্সেলোনার অধিনায়ক হওয়ার পর থেকে দলের পারফর্ম্যান্স একটু এদিক ওদিক হলেই ‘নেতা মেসির অযোগ্যতা’ নিয়ে আলোচনা হতো ঢের। তবে আর্জেন্টাইন অধিনায়কের আলোচনায় না থাকা এই গুণটাকেই এবার আলোচনায় আনলেন তার পিএসজি সতীর্থ আন্দার হেরেরা।

অনুশীলনে একটু আগেভাগে চলে আসা, দলীয় সব সেশনে দারুণ দৃঢ়প্রতিজ্ঞ থাকাটা মেসির অভ্যাস, সেটা আবার ক্যারিয়ারের শুরু থেকেই। বার্সেলোনা, আর্জেন্টিনার অনুশীলন সেশনে সবাইকে ছিটকে দিয়ে গোল করছেন, এমন দৃশ্যের দেখা আন্তর্জালে মিলত হরহামেশাই। 

বার্সেলোনার সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক চুকে গেছে এই গেল মাসে। এরপর পিএসজিতে যোগ দিয়েছেন তিনি। সেখানেও দেখা মিলছে একই মেসির। জিমে আগেভাগে যাচ্ছেন, দলীয় সব অনুশীলন সেশনে আগুন ঝরাচ্ছেন রীতিমতো। মেসির এমন স্বভাবটাকেই পিএসজি মিডফিল্ডার আন্দার হেরেরা দেখছেন নেতৃত্বগুণ হিসেবে। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে বললেন, ‘ফুটবলে ভিন্ন ধরনের নেতা থাকে। কেউ আছেন অনেক বেশি কথা বলেন, সবাইকে উৎসাহ দেন। আরেক ধরনের নেতা আছেন যারা উদাহরণ তৈরি করেন। মেসি দ্বিতীয় ধরনের নেতা।’

অনুশীলনে শতভাগ দেওয়ার ক্ষেত্রে মেসির যে প্রবণতা, তার দেখাদেখি অন্যরাও সেসব করতে উদ্বুদ্ধ হয়। বিশ্বের অন্যতম সেরাকে যখন অনুশীলন সেশনেই এমন মরিয়া দেখবে তরুণরা, তখন তাদের মাঝেও সামর্থ্যের সবটুকু দেওয়ার স্পৃহা না এসেই পারে না, অভিমত স্প্যানিশ এই মিডফিল্ডারের।

তিনি বলেন, ‘যখন সে প্যারিসে আসে প্রথমেই জিমে চলে যায়। কারো সঙ্গে মজা করে সময় নষ্ট করেনি। এটাই তার নেতৃত্বের উদাহরণ। যখন আপনি দেখবেন বিশ্বসেরা ফুটবলার কোনো সময় ব্যয় করছে না। তখন তরুণ ফুটবলারটি ভাববে যদি সে এমন হয়, তাহলে তাকে অনুসরণ করতে হবে।’

এতকিছুর পরেও অবশ্য মেসি এখনো পিএসজির হয়ে গোলের দেখা পাননি। যদিও খেলেছেন দুই ম্যাচ, সব মিলিয়ে মাঠে ছিলেন মাত্র ১১৪ মিনিট। তবুও তো, মেসি বলে কথা। রেকর্ড ছয় বারের ব্যালন ডি’অর বিজয়ী সে ‘খরা’ কাটানোর সুযোগ রোববার রাতেই পাচ্ছেন আবার। সেদিন রাত একটায় নিজেদের মাঠে শক্তিশালী লিওঁর বিপক্ষে মাঠে নামবে তার দল পিএসজি।

এনইউ/এমএইচ