ক্রিশ্চিয়ানো রোনালদো/ফাইল ছবি

আগস্টের শেষে দলবদল মৌসুমও শেষ হয়ে যায়। সে সমাপ্তিটা যেন এক বড়সড় বিস্ময়ই লুকিয়ে রেখেছিল। সবাইকে অনেকটা চমকে দিয়েই ক্রিশ্চিয়ানো রোনালদোকে দলে ভেড়ায় ম্যানচেস্টার ইউনাইটেড। গেল সেপ্টেম্বরে ‘থিয়েটার অফ ড্রিমসে’ তার ফেরাটাও হয়েছে রাজসিক। পেয়েছেন গোলের দেখা। এরপর অবশ্য তার গোলের ধারা থেমে যায়নি। তিন ম্যাচ থেকে করেছেন তিন গোল। এমন পারফর্ম্যান্সের পর প্রিমিয়ার লিগের স্বীকৃতিটাও পেয়ে গেছেন রোনালদো। বনে গেছেন প্রিমিয়ার লিগের সেপ্টেম্বর মাসের সেরা খেলোয়াড়। 

গেল আগস্টের শেষে সিরি’আর সফলতম ক্লাব জুভেন্তাস থেকে দুই বছরের চুক্তিতে ইউনাইটেডে যোগ দেন পর্তুগীজ এই মহাতারকা। যেখানে কাটিয়েছেন ৬টি বছর, ক্যারিয়ার-সূর্যটা মধ্যগগন ছুঁয়েছিলেন যেখানে, সেই ম্যানচেস্টার ইউনাইটেডে। সেই ইউনাইটেডে ফিরেছেন ১২ বছর পর।

ওল্ড ট্র্যাফোর্ডের দলটিতে ফিরে প্রথম ম্যাচে খেলেছিলেন গত ১১ সেপ্টেম্বর। নিউক্যাসলের বিপক্ষে সেই ম্যাচে করেছিলেন জোড়া গোল। দলকে এনে দিয়েছিলেন ৪-১ ব্যবধানের দুরন্ত এক জয়। এরপর থেকে সব ধরনের টুর্নামেন্টে দলটির হয়ে ৬ ম্যাচে ৫ গোল করেছেন তিনি। প্রিমিয়ার লিগে তিন ম্যাচে তিনটি গোল তার। তাতে ইউনাইটেডকে দেখাচ্ছেন নতুন স্বপ্নও। 

ইউনাইটেডে সেটা পরে বাস্তবে রূপ নেবে কিনা, সেটা পরের প্রশ্ন; রোনালদো স্বীকৃতিটা পেয়ে গেছেন শুরুতেই। বনে গেছেন প্রিমিয়ার লিগ সেরা। মাসের সেরা হতে রোনালদোকে হারাতে হয়েছে লিভারপুল তারকা মোহামেদ সালাহ, সিটি ডিফেন্ডার জোয়াও ক্যানসেলো, চেলসি ডিফেন্ডার অ্যান্টোনিও রুডিগারদের মতো খেলোয়াড়দের। সব মিলিয়ে পঞ্চমবারের মতো এই খেতাব জিতলেন দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ বারের ব্যালন ডি’অর বিজেতা। 

রোনালদো অবশ্য এই খেতাব জিতে একটা রেকর্ডও নিজের নামে করে নিয়েছেন। শেষবার তিনি এই খেতাব জিতেছিলেন সেই ২০০৮ এর মার্চে। এরপর ২০২১ এর সেপ্টেম্বর। সব মিলিয়ে দুই খেতাবের মাঝে চলে গেছে ১৩ বছর সময়। প্রিমিয়ার লিগের ইতিহাসে এত দীর্ঘ বিরতিতে দুটো খেতাব জেতার কৃতিত্ব নেই আর কারো। 

এনইউ