গত ৬ নভেম্বর চূড়ান্ত হয়েছে বার্সেলোনার সঙ্গে গাঁটছড়া বেধেছেন জাভি হার্নান্দেজ। আজ (সোমবার) আনুষ্ঠানিকভাবে বার্সার দায়িত্ব বুঝে নিলেন ক্লাবটির কিংবদন্তি মিডফিল্ডার। খেলোয়াড় হিসেবে বিদায় নেওয়ার প্রায় অর্ধযুগ পর এবার নতুন রূপে কোচ হয়ে কাতালুনিয়ায় ফিরনেল তিনি।

প্রায় দশ হাজার ভক্তের উপস্থিতিতে ক্যাম্প ন্যুয়ে আড়াই বছরের (২০২৪ পর্যন্ত) চুক্তিপত্রে কোচ হিসেবে স্বাক্ষর করেছেন জাভি। চুক্তি শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বার্সেলোনার একাডেমি লা মাসিয়া থেকে উঠে এসে কিংবদন্তি বনে যাওয়া জাভি বলেন, তার সাবেক ক্লাব সতীর্থ ও বার্সার আরেক কিংবদন্তি ফুটবলার লিওনেল মেসি তাকে শুভেচ্ছা জানিয়েছেন।

জাভি বললেন, ​‘লিওনেল মেসি আমাকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছে। সে অবিশ্বাস্য। কিন্তু এখানে মেসি, ইতোও বা রোনালদিনহো নেই। আমাদের ভবিষ্যতের কথা ভাবতে হবে। এমন খেলোয়াড়দের নিয়ে নয় যারা আর এখানে বার্সাতে নেই।’

রোনাল্ড কোম্যানকে বরখাস্ত করার পর দুদিন খালি ছিল বার্সেলোনার প্রধান কোচের পদ। এরপর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পান সার্জিও বারজুয়ানকে। তবুও মাঠের পারফরম্যান্সে সুফল মেলেনি বার্সার। 

দলকে খাদের কিনারা থেকে তুলে আনার দায়িত্ব নিয়ে জাভি বলেন, ‘আমি খুব উত্তেজিত। আমরা বিশ্বের সেরা ক্লাব এবং আমরা সফল হওয়ার জন্য কঠোর পরিশ্রম করবো। বার্সা হার কিংবা ড্র’তে সন্তুষ্ট হতে পারে না। আমাদের প্রতিটি ম্যাচ জিততে হবে।’

টিআইএস