চলতি বিশ্বকাপ বাছাইপর্বে লুইস সুয়ারেজের উরুগুয়ের সময়টা ভালো কাটছে না মোটেও। বর্তমানে আছে কনমেবল বিশ্বকাপ বাছাইয়ের ৭ নম্বর অবস্থানে। এ পরিস্থিতি চলতে থাকলে ২০২২ বিশ্বকাপের টিকিটও পাবে না দলটি।

দলের এমন পরিস্থিতির দায় প্রথমেই বর্তায় কোচের কাঁধে। সে কারণেই কোচ অস্কার তাবারেজকে শুক্রবার রাতে বরখাস্ত করেছে দলটি। ২০০৬ সালে উরুগুয়ে ফুটবলে শুরু হওয়া ‘তাবারেজ-যুগ’ শেষ দেখে ফেলল তাতে। 

দক্ষিণ আমেরিকা থেকে ৪টি দল সরাসরি খেলতে পারে বিশ্বকাপে, একটি দলকে খেলতে হয় আন্তমহাদেশী প্লে অফ বাছাই। কনমেবল বিশ্বকাপ বাছাই থেকে ইতোমধ্যেই ব্রাজিল আর আর্জেন্টিনা পৌঁছে গেছে বিশ্বকাপে। সেখান থেকে আরও দুটো জায়গা এখনো নির্ধারণ বাকি। 

বর্তমানে উরুগুয়ে আছে টেবিলের সাতে। এ অবস্থায় থাকলে দলটি বিশ্বকাপের প্লে অফেও খেলতে পারবে না। সুযোগটা অবশ্য একেবারে শেষ হয়ে যায়নি উরুগুয়ের। জিততে হবে নিজেদের পরের ম্যাচগুলোতে, হার কামনা করতে হবে চিলি, পেরু, ও কলম্বিয়ার। সে সুযোগটাই নিতে চাইছে দুইবারের বিশ্বকাপজয়ীরা।

তার জন্যে দলে চাই পরিবর্তন। কোচ তাবারেজকে সরিয়ে তারই শুরু করলো সেলেস্তেরা। তাতে ৭৪ বছর বয়সী তাবারেজের ১৫ বছর দীর্ঘ উরুগুয়ে কোচের দায়িত্বও শেষ হলো। ২০০৬ সালে দলটিতে আসার পর ২০১০ সালে উরুগুয়েকে বিশ্বকাপের সেমিফাইনালে তোলেন তিনি। পরের বছর কোপা আমেরিকাও জিতিয়েছেন তাবারেজ। 

দেশের ফুটবলে এমন অসামান্য অবদান যার, তাকে সরানোর সিদ্ধান্তটা সহজ নয়। এক বিবৃতিতে সেটাই জানিয়েছে উরুগুয়ে ফুটবল ফেডারেশন। বলেছে, ‘বর্তমান পরিস্থিতি, আর ভবিষ্যতে যে ফলাফল আমরা অর্জন করতে চাই তার ভাবনা থেকেই এমন কঠিন সিদ্ধান্ত নিতে হলো।’

তবে সে বিবৃতিতে উরুগুয়ে ফুটবল জানিয়েছে, এ সিদ্ধান্তের মানে দেশটির ফুটবলে তাবারেজের অবদান অস্বীকার করা নয়। ৭৪ বছর বয়সী এই কোচকে সরিয়ে দিলেও উরুগুয়ে এখনো নতুন কোচ কে হবেন, তা জানায়নি। 

এনইউ