টাইব্রেকারে দুটো পেনাল্টি ঠেকিয়ে কলম্বিয়ার জয়ের নায়ক বনে যান ডেভিড ওসপিনা/কানাল আরসিএন

তৃতীয় কোয়ার্টার ফাইনালে এসে চলতি কোপা আমেরিকা দেখল দ্বিতীয় পেনাল্টি শুটআউট। তাতে কপাল পুড়ল লুই সুয়ারেজদের। তাদের দল উরুগুয়ে যে কলম্বিয়ার কাছে টাইব্রেকারে হেরে গেছে ৪-২ গোলে।

খেলার নির্ধারিত নব্বই মিনিট দেখেছে এক ম্যাড়মেড়ে লড়াই। চলতি কোপা আমেরিকায় দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকা কলম্বিয়ার বিপক্ষে রক্ষণাত্মক কৌশল বেছে নিয়েছিল উরুগুয়ে। প্রথমার্ধে বলের দখল আর শটে এগিয়ে ছিল কলম্বিয়া। অন্যদিকে উরুগুয়ে ব্যস্ত ছিল সে আক্রমণ সামলাতেই।

১২ মিনিটে প্রথম আক্রমণটা নিয়ে আসে কলম্বিয়া। কিন্তু তেসিলোর সে চেষ্টা বেরিয়ে যায় ক্রসবারের ওপর দিয়ে। এরপর বলের দখল থাকলেও আক্রমণ তেমন হচ্ছিল না দলটির। তবে এরপরই উরুগুয়ে ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিতে থাকে। ৪১ মিনিটে ফেদে ভালভার্দের কল্যাণে আক্রমণে উঠে এসেছিল উরুগুয়ে। কিন্তু সে আক্রমণ ভালোভাবেই সামলেছে কলম্বিয়া রক্ষণ। 

বিরতির আগে ম্যাচে আধিপত্য থাকলেও বলার মতো আক্রমণ একটাই পেয়েছে কলম্বিয়া। ডুভান জাপাতা ড্রিবল করে ঢুকে গিয়েছিলেন বক্সে। উরুগুয়ে রক্ষণ তা প্রতিহত করে ভালোভাবেই। কিন্তু বিপদমুক্ত করা বলটা বক্সের বাইরে পেয়ে আগুনে শট করেন লুইস মুরিয়েল। অনেকটা ফাঁকা গোল পোস্টেও বলটা রাখতে পারেননি তিনি ফলে গোলহীনভাবেই বিরতিতে যায় দুই দল। 

দ্বিতীয়ার্ধের শুরুতেই লুইস ডিয়াজ বল বাড়িয়েছিলেন মাঝে থাকা ডুভান জাপাতাকে। তিনি লাফিয়েও বলের নাগাল পাননি। চার মিনিট পর উরুগুয়ের আক্রমণও শেষ কোনো ফলাফল ছাড়াই। নান্দেজের শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন ডেভিড অসপিনা। ৭৩ মিনিটে জাপাতা দারুণভাবে একা পেয়ে গিয়েছিলেন উরুগুয়ে গোলরক্ষক মুসলেরাকে। তবে তার দারুণ এক সেভ গোলবঞ্চিত রাখে কলম্বিয়াকে। 

নির্ধারিত সময়ে আক্রমণ হয়েছে, প্রতি-আক্রমণও হয়েছে। কিন্তু গোলের দেখা আর মেলেনি কোনো দলেরই। ফলে খেলা গড়ায় পেনাল্টি শুটআউটে। সেখানে কলম্বিয়া নিজেদের সব শটে গোল পেলেও উরুগুয়ের হোসে মারিয়া হিমেনেজ আর মাতিয়াস ভিনার পেনাল্টি ঠেকিয়ে দেন গোলরক্ষক অসপিনা।তাতে আরও একটা কোপা আমেরিকা স্বপ্ন অঙ্কুরেই নষ্ট হয়ে যায় সুয়ারেজদের। উরুগুয়েকে বিদায় করে শেষ চারের টিকিটটাও কেটে ফেলে কলম্বিয়া।

এনইউ