নতুন কোচ কার্লো অ্যানচেলত্তির অধীনে যেন পুনর্জন্মই হয়েছে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়রের। গোল করছেন, করাচ্ছেন, দলও তাতে রয়েছে জয়ের ধারায়। রোববার লা লিগায় গ্রানাডার বিপক্ষেও পেলেন গোল। রিয়াল মাদ্রিদ তাতে ৪-১ ব্যবধানে জিতে উঠে এলো লিগের শীর্ষে। 

প্রতিপক্ষের মাঠে রিয়াল শুরুটা করেছিল বেশ দাপুটে। তবে গোলের জন্য তাদের অপেক্ষা করতে হয়েছে ১৯ মিনিট পর্যন্ত। টনি ক্রুসের পাস গ্রানাডা বিপদসীমায় পেয়ে যায় মার্কো অ্যাসেনসিওকে। গোলরক্ষক এগিয়ে এসেছিলেন, তাতে কেবল অ্যাসেনসিওর গোলটাই সহজ হয়েছে। 

এর মিনিট পাঁচেক পর আবারও সেই ক্রুস প্রতিপক্ষ বক্সে বাড়ান দারুণ এক পাস। তা থেকে নাচো ফার্নান্দেজের শট ক্রসবারের নিচের দিকে লেগে আছড়ে পড়ে জালে। প্রথম গোল করা অ্যাসেনসিও ৩১ মিনিটে আরও একবার গোলের চেষ্টা করেছিলেন, কিন্তু গ্রানাডা তা ফেরায় গোললাইন থেকে।

৩৪ মিনিটে ব্যবধান কমায় স্বাগতিকরা। ভিনিসিয়াস বল হারানোর পর আক্রমণে উঠে আসে দলটি। গোল করেন লুইস সুয়ারেস। 

ব্যবধান কমিয়ে ম্যাচে সমতা ফেরানোর আশাও জাগিয়েছিল গ্রানাডা। ৪০ মিনিটে সানচেসের ক্রস ফেরাতে হেড করেছিলেন রিয়াল ডিফেন্ডার নাচো ফের্নান্দেজ, তবে সেটা বিপদমুক্ত না হয়ে উল্টো ছুটে যাচ্ছিল নিজেদের জালেই, শেষ মুহূর্তের সেভে রিয়ালকে গোল থেকে রক্ষা করেন থিবো কোর্তোয়া। বিরতির আগে ব্যবধান বাড়ানোর চেষ্টা রিয়ালও করেছে, তবে বেনজেমার শট ফেরান গ্রানাদার পর্তুগিজ গোলরক্ষক লুইস মাক্সিমিয়ানো। ফলে ২-১ ব্যবধানে এগিয়েই বিরতিতে যায় রিয়াল।

৫৬ মিনিটে লুকা মদ্রিচের বাড়ানো বল থেকে ভিনিসিয়াস করেন গোল। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৮তম ম্যাচে এসে ১৭তম গোলে অবদান রাখেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ম্যাচের অনিশ্চয়তা দূর হয়ে যায় তাতে।

এর মিনিট দশেক পর গ্রানাডা মিডফিল্ডার মনচু তাকে ফাউল করে লাল কার্ড দেখেন। এরপর রেফারির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে লাল কার্ড দেখেন দলটির কোচ রবের্তো মোরেনোও। ম্যাচে ফেরার যাও কিছু আশা ছিল স্বাগতিকদের, সেটাও যেন শেষ হয়ে যায় সঙ্গে সঙ্গেই।

গ্রানাডার কফিনে এরপর শেষ পেরেকটা ঠোকেন ফেরলান্দ মন্ডি। ৭৬ মিনিটে ক্যাসেমিরোর পাস থেকে গোল করেন তিনি। তাতেই নিশ্চিত হয় রিয়ালের ৪-১ ব্যবধানের জয়। 

এর ফলে ১৩ ম্যাচ শেষে ৯ জয় আর তিন ড্রয়ে রিয়ালের পয়েন্ট দাঁড়ালো ৩০-এ। তাতে রিয়াল মাদ্রিদ চলে এসেছে লা লিগার শীর্ষেও। সমান ম্যাচে দুই পয়েন্ট কম নিয়ে সেভিয়া নেমে গেছে তালিকার দুইয়ে। সেভিয়ার সমান পয়েন্ট হলেও গোলগড়ে পিছিয়ে তিনে আছে রিয়াল সোসিয়েদাদ। ২৬, ২১, আর ২০ পয়েন্ট নিয়ে চার, পাঁচ আর ছয়ে আছে যথাক্রমে অ্যাটলেটিকো মাদ্রিদ, রিয়াল বেটিস ও বার্সেলোনা।

এনইউ