ছবি:সংগৃহীত

ফ্রান্স ফুটবল ম্যাগাজিন প্রতি বছর বছরের সেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর দিলেও চলতি বছর করোনার প্রাদুর্ভাবে সেই রীতি থেকে সরে এসেছে। তবে এ বছর ১৪০ জন সাংবাদিকের ভোটে সর্বকালের সেরাদের নিয়ে বানিয়েছে স্বপ্নের দল। প্রথম দলে জায়গা না হলেও যথাক্রমে দ্বিতীয় দলে জায়গা মিলেছে ইয়োহান ক্রুইফ ও জিনেদিন জিদানের। বর্তমান সময়ের অন্যতম সেরা ম্যানুয়েল নয়্যার ও সার্জিও রামোসদের স্থান হয়েছে তৃতীয় শ্রেষ্ঠ দলে।

গত সোমবার রাতে ঘোষিত প্রথম সারির দলটায় জায়গা পেয়েছেন দিয়েগো ম্যারাডোনা, পেলে, রোনালদো নাজারিও, লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, জাভি, লোথার ম্যাতায়াস, পাওলো মালদিনি, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, কাফু ও লেভ ইয়াশিনদের মতো তারকাদের। তবে সেখানে নাম না এলেও ফ্রান্স ফুটবল ভোলেনি সর্বকালের অন্যতম সেরা বাকি ফুটবলারদেরও।

প্রথম একাদশ ঘোষণার কিছু পরেই বাকি দুই স্কোয়াডও ঘোষণা করে ঐতিহ্যবাহী ফরাসি ম্যাগাজিনটি। তবে এর পরও বেশ কিছু কিংবদন্তি রয়ে গেছেন তালিকার বাইরেই। তেমনই এক দুর্ভাগা ইকার ক্যাসিয়াস।

দ্বিতীয় তালিকায় গোলবারের সামনে থাকবেন জিয়ানলুইজি বুফন; তার সঙ্গে রক্ষণভাগে থাকবেন কার্লোস আলবার্তো পাহেইরা, রবার্তো কার্লোস ও ফ্র্যাঙ্কো বারেসি। মাঝমাঠে এ স্কোয়াডে আছেন আন্দ্রেয়া পিরলো, ফ্র্যাঙ্ক রাইকার্ড, জিদান, আলফ্রেডো ডি স্টেফানো। গ্যারিঞ্চা, রোনালদিনহো ও ইয়োহান ক্রুইফকে দিয়ে সাজানো হয়েছে দলটির আক্রমণভাগ।

ব্রোঞ্জ দলে চলতি শতাব্দির খেলোয়াড়দের জয়জয়কার। নয়্যার, ফিলিপ লাম, সার্জিও রামোস, ব্রেইটনার, নিসকেন্স, দিদি, মিশেল প্লাতিনি, আন্দ্রেস ইনিয়েস্তা, থিয়েরি অঁরি, জর্জ বেস্ট, মার্কো ফন বাস্তেনদের নিয়ে গড়া হয়েছে দলটি।

তবে তিন দলের একটিতেও যেমন ইকার ক্যাসিয়াস জায়গা পাননি, তেমনি জায়গা হয়নি ইউসেবিও, বার্ন্ড শুস্টার, সক্রেটিস, রবার্তো বাজ্জিও, দানি পাসারেল্লাদের মতো কিংবদন্তিদের।