শেষ দেড় দশকে বার্সেলোনা উয়েফা ইউরোপা লিগের স্বাদটা ভুলেই গিয়েছিল। লিগে তো বটেই, চ্যাম্পিয়ন্স লিগের দারুণ সব পারফর্ম্যান্স শেষ ১৭ বছরে কখনোই ইউরোপের দ্বিতীয় সারির এই ক্লাব টুর্নামেন্টে পা রাখতে দেয়নি দলটিকে। তবে চলতি মৌসুমে ভুলে যাওয়া সেই স্মৃতির দুয়ারে এসে দাঁড়িয়েছে ক্লাবটি। 

এখনো পুরোপুরি নিশ্চিত নয় দলটির ইউরোপা লিগে খেলা। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে বায়ার্ন মিউনিখকে হারাতে পারলেই সে বাস্তবতায় আর পড়তে হবে না কাতালানদের। কাজটা কঠিন, তবে অসম্ভব নয়, জানালেন বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা। সম্প্রতি এক সাক্ষাৎকারে বার্সেলোনা সভাপতি জানিয়েছেন, বায়ার্নকে হারিয়েই শেষ ষোলয় খেলবে তার দল।

তবে কাজটা যেন কঠিনের চেয়েও বেশি কিছু। বায়ার্নের বিপক্ষে শেষ ১২ বছরে আট ম্যাচ খেলে যে মাত্র দুটো ম্যাচ জিতেছে বার্সা, তার একটিও অবশ্য বায়ার্নের মাটিতে নয়। শেষ ম্যাচটা বার্সাকে খেলতে হবে বায়ার্নেরই মাটিতে। 

বার্সা অবশ্য বায়ার্নকে না হারিয়েও পৌঁছে যেতে পারে শেষ ষোলয়। সেটা হতে হলে বেনফিকাকে অন্তত পয়েন্ট খোয়াতে হবে ডিনামো কিয়েভের বিপক্ষে। 

তবে বার্সা সভাপতি বায়ার্নকে হারানোতেই মনোযোগের পুরোটা দিতে চাইলেন। বললেন, ‘বায়ার্নকে হারানোর কীর্তিটা অর্জন করা সম্ভব।’ আগামী ৮ ডিসেম্বরের এই ম্যাচে তার দলই জিততে যাচ্ছে, এ বিষয়ে কোনো সন্দেহই নেই লাপোর্তার। বললেন, ‘একটা মিরাকল হতে যাচ্ছে। আমি নিশ্চিত যে আমরা জিততে যাচ্ছি।’ 

কেন এমন হবে, এর কারণটাও জানালেন লাপোর্তা। বললেন, ‘জাভি খুবই অনুপ্রাণিত। আমি আশা করবো, সবকিছু আমাদের পক্ষেই যাবে। আমি মনে করি এই মুহূর্তে জাভির আগমন প্রতিপক্ষের মনে আমাদের জন্য কিছুটা সম্মান বাড়িয়ে দিয়েছে। এখন প্রতিপক্ষও জানে, আমরা এটা আবারও করে দেখাতে পারব।’

এনইউ