স্বাধীনতা কাপের শুরুটা দারুণই হলো বসুন্ধরা কিংসের। মঙ্গলবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বসুন্ধরা কিংস ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে নৌবাহিনীকে।

বসনিয়া-হার্জেগোভিনার ফরোয়ার্ড স্তুয়ান ভ্রানিয়াসকে এ মৌসুমেই দলে ভিড়িয়েছে দলটি। তাকে দলে টেনে যে ভুল করেনি, তার প্রমাণই দিলেন বসনিয়ান এই ফরোয়ার্ড, করলেন দুই গোল। দলকে বড় জয় পেতে সহায়তা করলেন তিনি। বাকি তিন গোলদাতা দুই ব্রাজিলিয়ান ফার্নান্দেস ও রবসন দি সিলভা রবিনহো এবং নাইজেরিয়ান এলিটা কিংসলে। আত্মঘাতী গোল হয়েছে একটি।

জাতীয় দলের ভেতরে-বাইরে থাকা ৮ জন খেলোয়াড় নিয়ে সেরা একাদশ সাজায় নৌবাহিনী। দলে একেবারে আনকোরা কেবল ডিফেন্ডার সেলিম রেজা ও শাকিল আহমেদ এবং মিডফিল্ডার তরিকুল ইসলাম। শুরু থেকে দলটি দারুণ চ্যালেঞ্জও জানাচ্ছিল কিংসকে। কিন্তু প্রথমার্ধে শেষ দিকে দুই মিনিটে খেই হারায় দলটি। পিছিয়ে গিয়ে আর ঘুরে দাঁড়াতে পারেনি দলটি।

৪২ মিনিটে ডান দিক থেকে ফার্নান্দেসের ক্রসে গোলমুখ থেকে হেডে লক্ষ্যভেদ করেন ভ্রানিয়াস। বল ক্লিয়ার করতে পারেননি বসনিয়া-হার্জেগোভিনার এই ফরোয়ার্ডের সামনে থাকা নৌবাহিনীর দুই ডিফেন্ডার। বসনিয়া-হার্জেগোভিনার লিগে গত মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ গোল করেছিলেন ভ্রানিয়াস। কিংসের হয়ে অভিষেক ম্যাচেই গোলের খাতাও খুললেন ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ড।

এর পরের মিনিটেই রবিনহোর পাস প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে ছোট টোকায় বল বাড়িয়ে দেন মোহাম্মদ ইব্রাহিম। নিখুঁত প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন ফার্নান্দেস। ২-০ গোলে এগিয়ে বিরতিতে যায় বসুন্ধরা কিংস।

৬৮ মিনিটে ডান দিক থেকে ইব্রাহিমের ক্রস বক্সের মধ্য পেয়ে বাঁ পায়ের প্লেসিং শটে লক্ষ্যভেদ করে ভ্রানিয়াস। ৩-০ গোলে এগিয়ে যায় গেলবারের লিগ জয়ীরা। ৭৯ মিনিটে ডান দিক থেকে বিশ্বনাথ ঘোষের পাস ধরে বক্সের মধ্যে ঢুকে বাঁ পায়ের কোণাকুণি শটে দূরের পোস্টে লক্ষ্যভেদ করেন নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া কিংসলে।

দুর্দশা সেখানেই শেষ হয়নি নৌবাহিনীর। ম্যাচের অন্তিম সময়ে হজম করে আরও দুই গোল। যোগ করা সময়ের প্রথম মিনিটে ফার্নান্দেসের পাস ধরে রবিনহোর শটে ব্যবধান আরও বাড়ে। পরের মিনিটে ক্রস ফেরাতে গিয়ে হেড করে হাবিবুর নিজেদের জালে বল জড়ালে ৬-০ গোলের বড় জয় নিশ্চিত হয় অস্কার ব্রুজনের শিষ্যদের।

এজেড/এনইউ