বর্ণাঢ্য ক্যারিয়ারে অনেক রেকর্ডই ভেঙেছেন, গড়েছেন লিওনেল মেসি। তবে আর্জেন্টাইন অধিনায়ক নিজের খুব কম রেকর্ডই ভেঙে যেতে দেখেছেন। সর্বশেষ এই নজিরটা গতকাল দেখলেন তিনি। তার দশ বছরের পুরোনো রেকর্ড ভেঙে গেছে এবার।

মেসির এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ অ্যাসিস্টের রেকর্ডে হানা পড়েছে এবার। আয়াক্স আমস্টারডামের মিডফিল্ডার দুসান তাদিচ ভেঙে দিয়েছেন রেকর্ডটি। আলকমারের বিপক্ষে ম্যাচে তিনি পেয়েছেন চলতি বছরের ৩৭তম অ্যাসিস্টটি। 

ঠিক দশ বছর আগে ২০১১ সালে মেসি গড়েছিলেন রেকর্ডটি। সে বছর সতীর্থদের দিয়ে করিয়েছিলেন ৩৬ গোল। এমন কীর্তির সঙ্গে ছিল ৫৫ গোল। আর দলীয় সাফল্যও ছিল বৈকি! লা লিগা আর চ্যাম্পিয়ন্স লিগ জিতে অবধারিতভাবেই ব্যালন ডি’অরটা বগলদাবা করেছিলেন তিনি। 

সে বছর যখন ৩৬ অ্যাসিস্টের রেকর্ড গড়লেন, তখন মনে হচ্ছিল এ কীর্তি বুঝি ছোঁয়া সম্ভব নয় কারো পক্ষেই। কিন্তু রেকর্ড যে গড়া হয় ভাঙার জন্যেই! সার্বিয়ান ফুটবলার তাদিচ তাই ঠিকই ভেঙে দিয়েছেন রেকর্ডটি। 

গত রোববার আলকমারের বিপক্ষে ম্যাচের ৭৩ মিনিটে সতীর্থ সেবাস্তিয়ান হলারকে দিয়ে করিয়েছেন গোলটি। তাতেই এই কীর্তি গড়া হয়ে যায় তার। তবে এরপরও অবশ্য সার্বিয়ান ফুটবলারের ম্যাচটা শেষ হয়েছে বিষাদেই। তার দল যে শেষমেশ ম্যাচটা হেরেছে ২-১ গোলে!

আয়াক্স মিডফিল্ডার দলটির হয়ে খেলছেন ২০১৮ সাল থেকে। দলটিতে এসেই তিনি খেলেছিলেন চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল। জিতেছেন লিগ শিরোপাও। এরপর গেল মৌসুমেও লিগ-কাপের ডাবল এনে দিয়েছেন দলকে। 

শুধু ক্লাবেই নয়, জাতীয় দলেও আলো ছড়িয়েছেন তিনি। তার জাদুতেই তার দল সার্বিয়া বিশ্বকাপ বাছাইয়ের ইউরোপীয় অঞ্চলে পর্তুগালের গ্রুপে পড়েও গ্রুপসেরা দল হয়ে সরাসরি কেটেছে বিশ্বকাপের টিকিট। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল তাতে বিদায়ের শঙ্কা নিয়ে চলে গেছে বিশ্বকাপ প্লে অফে। 

পুরো বছর ধরে ফর্ম ধরে রাখার ছাপটা দেখা যাচ্ছে সংখ্যায়। বছরে ৩৭ অ্যাসিস্ট যে চাট্টিখানি কথা নয়! তবে তাদিচের সংখ্যাটা এখানেই নাও থামতে পারে। আজই ফেইনুর্দের মুখোমুখি হওয়ার কথা আয়াক্সের। সেখানে আরও অ্যাসিস্ট নিয়ে রেকর্ডটা আরেকটু সুরক্ষিত করার আশা করতেই পারেন তাদিচ। 

তবে সেটা কতটুকু সুরক্ষিত থাকবে তা নিয়েও আছে শঙ্কা। নিজেকে কোনো তালিকার দুইয়ে নিশ্চিতভাবেই দেখতে চাইবেন না মেসি। আর্জেন্টাইন তারকার পিএসজিতে ফর্মটা পক্ষে কথা না বললেও অ্যাসিস্ট ঠিকই সমানতালে করিয়েই যাচ্ছেন তিনি। এরই মধ্যে ৯টি গোল করিয়ে ফেলেছেন পিএসজি সতীর্থদের। যার তিনটা এসেছে একই ম্যাচে, সেঁত এতিয়েঁর বিপক্ষে ৩-১ গোলের জয়ে তিনটি অ্যাসিস্ট করেছিলেন তিনিই। তেমন ফর্ম যদি ২০২২ সালেও ধরে রাখতে পারেন, তাহলে রেকর্ডটা যে আবারও হুমকির মুখে ফেলে দেবেন মেসি, তা বলাই বাহুল্য!

এনইউ/এটি