গেল গ্রীষ্মকালীন দলবদলে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ডেরা থেকে লিওনেল মেসি আর সার্জিও রামোসকে দলে ভিড়িয়ে তাক লাগিয়ে দিয়েছিল পিএসজি। তবে দলটিতে যোগ দেওয়ার পর অবশ্য পারফর্ম্যান্স দিয়ে তাক লাগাতে পারেননি সাবেক বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ অধিনায়ক। 

তবে সাবেক ফরাসি ফুটবলার এমানুয়েল পেতিতের মতে, এক্ষেত্রে মেসির চেয়ে বেশি হতাশ করেছেন রামোস। বরং মেসির ক্ষেত্রে বলেছেন, সেরাটা এখনো দেওয়া বাকি তার।

মেসি আর রামোস পারফর্ম করবেন কোথায়, খেলতেই যে পেরেছেন মোটে কয়েক ম্যাচ! মেসির ম্যাচসংখ্যা তাও ১১টি, চোটের কারণে যে রামোস মাঠে নেমেছেন মাত্র দুই ম্যাচে!

সম্প্রতি আরএমসি স্পোর্তকে দেওয়া এক সাক্ষাৎকারে মেসির পারফর্ম্যান্স নিয়ে তিনি আশাবাদই ব্যক্ত করেছেন। জানিয়েছেন মেসির সেরাটা আসতে এখনো সময় বাকি। বললেন, ‘আমাদের অপেক্ষা করতে হবে। আমি মনে করি, মেসির সেরাটা আসতে আরও কিছু সময় লাগবে। ছয় মাস পর এ নিয়ে আবার কথা বলবো আমরা।’

তবে মেসির চেয়ে রামোসই বেশি হতাশ করেছেন ফরাসি এই কিংবদন্তিকে। পেতিতের ভাষ্য, ‘আমি মেসির চেয়ে রামোসকে নিয়ে বেশি হতাশ। হ্যাঁ, কৌশলগত দিক থেকে দলে মানিয়ে নেওয়াটা কঠিন হতে পারে। মাঠে সে বিচ্ছিন্ন দ্বীপের মতো থাকে, খেলা চলছে এক পাশে, সে থাকছে অন্য পাশে!’

তবে এমন পরিস্থিতি শুধু রামোসের একার নয়। তারকায় ভরা দল হলেও পিএসজির স্কোয়াড এখনো ফিরতে পারেনি নিজেদের সেরা ফর্মে। রামোসের এমন ফর্মহীনতার সঙ্গে সে বিষয়টার যোগসাজশও থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করলেন তিনি।

বললেন, ‘তবে অন্য দিকে যদি দেখেন, তাহলে দেখবেন পিএসজির আরও অনেক খেলোয়াড়ই নিজেদের সেরা ফর্ম থেকে অনেক দূরে অবস্থান করছে। এখানে (রামোসের ছন্দহীনতার সঙ্গে) এসবের যোগসাজশ থাকলেও থাকতে পারে।’

পেতিত ছন্দহীনতার অভিযোগে দুষলেও পিএসজি অবশ্য নিজেদের লিগে শীর্ষস্থানটা অবলীলায় ধরে রেখেছে। ১৯ ম্যাচে ৪৬ পয়েন্ট অর্জন করে আছে লিগের শীর্ষে। ম্যানচেস্টার সিটির সঙ্গে গ্রুপসেরার লড়াইয়ে হার মানলেও চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ড অবশ্য নিশ্চিত করেছে দলটি। সেখানে পিএসজি লড়বে রামোসের সাবেক দল রিয়াল মাদ্রিদের বিপক্ষে। কে জানে, পেতিতের এই কথার জবাবটা রামোস সেদিন পারফর্ম করেই দেন কি-না!

এনইউ/এটি