২০১৮ সালে ইউরোপীয় দলবদলের বাজার তোলপাড় করে দিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তোলপাড় হবেই না কেন? টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জিতে রাজার বেশেই রিয়াল মাদ্রিদ ছেড়েছিলেন, পাড়ি জমিয়েছিলেন জুভেন্তাসে। অধরা চ্যাম্পিয়ন্স লিগ জেতার আশা নিয়েই যে তৎকালীন ইতালিয়ান চ্যাম্পিয়নরা তাকে দলে ভিড়িয়েছিল, তা বলাই বাহুল্য। 

রোনালদোর তিন মৌসুমে সে আশা পূরণ হয়নি দলটির। তবে তাকে দলে ভিড়িয়ে তুরিনের দলটির সাহায্যের চেয়ে ক্ষতিই বেশি হয়েছে। অন্তত তার সাবেক সতীর্থ জিয়ানলুইজি বুফনের মনে হচ্ছে তেমনই। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তিনি। 

রোনালদোকে দলে নিয়ে চ্যাম্পিয়ন্স লিগ তো জিততে পারেইনি জুভেন্তাস, উল্টো দলীয় সংহতিও জলাঞ্জলি দিয়েছে দলটি, মনে করেন বুফন। 

রোনালদো যে মৌসুমে দলটিতে গিয়েছিলেন, বুফন সেই মৌসুমেই পাড়ি জমিয়েছিলেন পিএসজিতে। উদ্দেশ্য অবশ্য দুই জনেরই অভিন্ন ছিল৷ দলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর লক্ষ্য ছিল দুই জনেরই। সেটা সে মৌসুমে পূরণ হয়নি কারোই। রোনালদোর দল বিদায় নেয় শেষ আট থেকে, আর বুফনের পিএসজি তার আগের রাউন্ড থেকেই ছিটকে যায়। 

পরের মৌসুমেই বুফন ফেরেন তার পুরনো দলে। তবে লাভ হয়নি। পরের দুই মৌসুমে ফলটা আরও বাজে হয়েছে দলটির, বিদায় নিয়েছে শেষ ষোল থেকেই। অথচ রোনালদো যাওয়ার আগের চার মৌসুমেই দলটি দুইবার খেলেছিল চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। সেখানে তাকে নিয়ে শিরোপা তো দূর অস্ত, খেলতে পারেনি সেমিফাইনালেও!

পিএসজি থেকে ফিরে এসে দলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে পারেননি বটে, কিন্তু বুফন একটা পরিবর্তন ঠিকই ধরতে পেরেছিলেন। তার মনে হচ্ছিল দল হিসেবে খেলার অভ্যেসটাই চলে গিয়েছিল দলটির। 

সম্প্রতি স্প্যানিশ টিভি চ্যানেল টিউডিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। বুফনের ভাষ্য, ‘আমি ফিরে এসে দুই বছর রোনালদোর সঙ্গে কাজ করেছি। ভালোও করেছি। তবে আমার মনে হয়েছে দল হিসেবে খেলার অভ্যেসটাই হারিয়ে গেছে দল থেকে।’

তবে সুযোগ যে আসেনি দলের সামনে তা নয় মোটেও৷ বুফন বলেন, ‘সে আসার প্রথম বছরে ম, যখন আমি প্যারিসে ছিলাম, তখন জুভেন্তাসের সামনে চ্যাম্পিয়ন্স লিগ জেতার সুযোগ ছিল। কিন্তু শেষমেশ কেন এমন হয়নি, তা আমি বুঝতেই পারি না।’

এনইউ