স্প্যানিশ ফরোয়ার্ড ফেররান তরেসের বার্সেলোনায় যোগ দেওয়ার বিষয়টা অনেকটাই নিশ্চিত ছিল। ছিল কেবল চূড়ান্ত ঘোষণার অপেক্ষা। অবশেষে সে অপেক্ষা ফুরিয়েছে।

স্প্যানিশ দলটি নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়েছে, ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় পাড়ি জমাচ্ছেন তিনি। তাকে দলে ভেড়াতে ৫৩৫ কোটি টাকা খরচ হয়েছে বলে জানিয়েছে দলটি।

বিষয়টা গেল সপ্তাহেই পুরো ইউরোপে রটে গিয়েছিল, তরেসকে দলে ভেড়াচ্ছে বার্সা। জানিয়েছিলেন সাম্প্রতিককালে ইউরোপীয় দলবদলের সবচেয়ে নির্ভরযোগ্য উৎস ফ্যাব্রিজিও রোমানো। এরপর তরেস নিজেও অবশ্য ইঙ্গিত দিয়েছিলেন। ভ্যালেন্সিয়াতে ফিরে গিয়ে একা একা অনুশীলনের ভিডিও দিয়েছিলেন নিজের টুইটারে। তখনই অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল, ম্যানচেস্টার সিটির সঙ্গে সম্পর্ক চুকে গেছে তার। 

তবে এত কিছুর পরও চূড়ান্ত ঘোষণা পর্যন্ত ছিল অপেক্ষা। চলতি মৌসুমের শুরুতেই তো এমন কিছু ঘটে গেছে লিওনেল মেসির সঙ্গে, ইউরোপীয় সংবাদ মাধ্যম জানিয়ে দিয়েছিল মেসি থাকছেন, কিন্তু শেষমেশ তা আর হয়নি নিয়মের বেড়াজালে। মেসিকে নতুন করে চুক্তি সই করানো হয়নি বার্সার। তবে এবার ফেররান তরেসকে নিয়ে তেমন নাটক হয়নি। অবশেষে এসেছে ঘোষণা। নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে বার্সা জানিয়েছে এ খবর।

মেসি নেই। শেষ দিনে অ্যান্টোয়ান গ্রিজমানকেও ছেড়ে দিয়েছিল দলটি। সার্জিও আগুয়েরোও চোটগ্রস্ত ছিলেন, যখন ফিরলেন হৃদরোগ শেষ করে দিল ক্যারিয়ারটাই। মৌসুমের প্রথমভাগে তাই বার্সেলোনা বেশ ধুঁকেছে একজন গোলস্কোরারের অভাবে। সে কারণেই বার্সেলোনা আর্থিক দুর্দশায় থাকলেও একজন ফরোয়ার্ড দলে ভেড়ানোকে বেশ প্রাধান্য দিয়েই দেখছিল। ৫৩৫ কোটি টাকা খরচ করে এবার দলে ভেড়ালো তরেসকে।

তবে এই অর্থ অবশ্য সিটিকে নগদ পরিশোধ করবে না বার্সা। পাঁচটি কিস্তিতে এই অর্থ বার্সেলোনা দেবে সিটিকে। 

তরেসকে দলে ভেড়ানোর ঘোষণা দিয়ে দিলেও বার্সেলোনা তাকে দলের অংশ করতে পারবে আরও দুই দিন পর। আগামী জানুয়ারিতে দলবদলের বাজার খোলার সঙ্গে সঙ্গেই তাকে নিবন্ধন করিয়ে নেবে দলটি। স্প্যানিশ সংবাদ মাধ্যম জানাচ্ছে, এই দলবদলটা বার্সেলোনা একটু আগেভাগেই সেরেছে স্প্যানিশ সুপার কাপকে মাথায় রেখে। আগামী ১২ জানুয়ারি প্রতিযোগিতাটির সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে কোচ জাভি হার্নান্দেজের শিষ্যরা।

এনইউ