চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ঘণ্টা বেজে গিয়েছিল অনেক আগেই, তাতে বার্সেলোনার জায়গা হয়েছে ইউরোপের দ্বিতীয় সারির ক্লাব প্রতিযোগিতা ইউরোপা লিগে। দেড় যুগ পরে এই টুর্নামেন্ট খেলতে গিয়েও অভিজ্ঞতাটা ভালো হলো না দলটির৷ ন্যাপোলির সঙ্গে ড্র করেছে ১-১ গোলে। 

ন্যু ক্যাম্পের এই ম্যাচে শুরু থেকে আধিপত্য ছিল বার্সার। দারুণ প্রেসিং ফুটবলের পসরা সাজিয়ে বসেছিল কাতালানরা। তবে ১৫ মিনিটে গোলরক্ষক অ্যালেক্স মেরেত আর ২৩ মিনিটে ডিফেন্ডার কালিদু কুলিবালির রক্ষণ দলটিকে দারুণ দুটো সুযোগ থেকে গোল পেতে দেয়নি। 

২৮ মিনিটে পিয়েরে এমেরিক অবামেয়াং সুযোগ করে দিয়েছিলেন ফেররান তরেসকে। তবে বক্সের একটু ভেতর থেকে গোলরক্ষককে একা পেয়েও গোল পাননি স্প্যানিশ এই স্ট্রাইকার। 

এরপরই ন্যাপোলি ওঠে প্রতি-আক্রমণে৷ তা থেকেই আসে গোল। পিওতর জেলিনস্কির শট প্রথম দফায় মার্ক আন্দ্রে টের স্টেগেন ঠেকিয়ে দিলেও ফিরতি চেষ্টায় আর পারেননি। অনেকটা ধারার বিপরীতে গিয়ে গোল পায় সফরকারীরা। 

ন্যাপোলি বিরতিতেও যায় এক গোলে এগিয়ে থেকে। বার্সার সামনে অবশ্য সমতা ফেরানোর সুযোগ এসেছিল, তবে তরেসের লক্ষ্যভ্রষ্ট হেডে তা আর গোলে রূপ পায়নি। 

বিরতির পরেও একই ধারায় চলেছে ম্যাচ। ৬০ মিনিটে বার্সা সমতা ফিরিয়েছে পেনাল্টি থেকে। আদামা ত্রায়োরের ক্রস ন্যাপোলি ডি-অঞ্চলে লাগে দলটির ডিফেন্ডার হুয়ান হেসুসের হাতে। পেনাল্টি থেকে গোল করেন ফেররান তরেস। 

এরপর বার্সার সামনে জয়সূচক গোলের সুযোগ এসেছে একগাদা। তবে বাজে ফিনিশিং গোল পেতে দেয়নি দলটিকে৷ পুরো ম্যাচে ২০ শটের মাত্র ৪টা ছিল লক্ষ্যে। তাতেই ড্রয়ে বাধ্য হতে হয়েছে দলটিকে। 

পরবর্তী লিগে আগামী ২৫ ফেব্রুয়ারি মাঠে নামবে দুই দল। খেলাটি হবে ন্যাপোলির মাঠ ডিয়েগো ম্যারাডোনা স্টেডিয়ামে।

এনইউ/আইএসএইচ