বাঁ থেকে হকি খেলোয়াড় রেজাউল করিম বাবু, রোমান সরকার, রাকিবুল হাসান রকি, বিপ্লব কুজুর, আল নাহিয়ান শুভ ও মিলন হোসেন

আগামীকাল বুধবার রাতে ব্যাংককের ফ্লাইট রাসেল মাহমুদ জিমিদের। এ কারণেই পরিবার-পরিজনের পরিবর্তে হকির ক্যাম্পেই ঈদ কাটছে বাংলাদেশ হকি দলের। আজ মঙ্গলবার ঈদের দিনেও অনুশীলন করেছেন জিমি-সারওয়াররা। ফজরের নামাজের কিছুক্ষণ পর অনুশীলন শুরু করেন তারা। সকালে ঈদের জামাত থাকায় অবশ্য অনুশীলন বেশিক্ষণ হয়নি। সকালের অনুশীলন শেষে সবাই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের জামাতে নামাজ আদায় করেন।

এশিয়ান গেমস বাছাই খেলতে ব্যাংকক যাবে বাংলাদেশ দল। বিকেএসপিতে কোচ গোপীনাথানের অধীনে দুই সপ্তাহ অনুশীলনের পর ২৭ এপ্রিল তিন দিনের জন্য ছুটি ঘোষণা হয়। ১ মে থেকে হকি ফেডারেশনের ডরমিটরিতে ক্যাম্প করছেন জিমিরা।

ঈদের জন্য ফেডারেশন খেলোয়াড়দের বোনাসের ব্যবস্থা করেছে, ‘পরিবারের বাইরে ঈদ করছে খেলোয়াড় কোচিং স্টাফরা। এজন্য ফেডারেশনের পক্ষ থেকে খাবার, সম্মানীর ব্যবস্থা করা হয়েছে’ -বলেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ ইউসুফ। 

সিনিয়র খেলোয়াড় রাসেল মাহমুদ জিমির কাছে পরিবারের বাইরে ঈদ অবশ্য নতুন কিছু নয়, ‘২০১৮ সালে ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসে ঈদের দিন ম্যাচ খেলেছি। দেশের বাইরেও ঈদ করার অভিজ্ঞতা রয়েছে অনেক।’ তবে এবারের ঈদটি একটু ভিন্ন। হকি ফেডারেশন থেকে জিমির বাসা মাত্র কয়েক কিলোমিটার। এত কাছে থেকেও পরিবারের সঙ্গে সারাদিন কাটাতে পারছেন না 

জাতীয় হকি দলের মতো অনেক ফুটবলারের ঈদ ক্যাম্পে কাটছে। ১ মে পর্যন্ত হয়েছে প্রিমিয়ার লিগ ফুটবল। ৭ মে থেকে আবার শুরু হবে। ফলে ঈদের ছুটি কাটানোর সুযোগ সেভাবে নেই ফুটবলারদের৷ ক্লাবগুলোতে বিদেশি মুসলিম ফুটবলাররা ক্লাবেই ঈদ করছেন।  অনুশীলন না থাকায় যাদের বাসা ঢাকা ও ঢাকার আশেপাশে তারা পরিবারের সাথে কিছু সময় কাটাতে পেরেছেন। 

নারী ফুটবল দলের আবাসিক ক্যাম্প ২৮ এপ্রিল থেকে ছুটি। ৮ মে আবার ক্যাম্পে যোগ দেবেন সাবিনারা। কমনওয়েলথ ও এশিয়ান গেমসের জন্য চলমান ক্যাম্প ঈদের ছুটিতে বন্ধ রয়েছে। 

আরচ্যাররা টঙ্গীর ক্যাম্পেই ঈদ উদযাপন করেছেন। আজ রাতে টুর্নামেন্টে অংশ নিতে ইরাকের উদ্দেশ্যে রওনা হবে। 

এজেড/এটি