বাংলাদেশের হকি অঙ্গনে লেগেছে ফ্র্যাঞ্চাইজির হাওয়া। নতুন এ টুর্নামেন্ট উপলক্ষে হকি সংশ্লিষ্ট সবার মধ্যেই কাজ করছে বাড়তি উৎসাহ-উদ্দীপনা। ফ্র্যাঞ্চাইজ প্রতিযোগিতা বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য তালিকাভুক্ত খেলোয়াড়দের আগামী ২৩ ও ২৪ সেপ্টেম্বর ফিটনেস টেস্ট হবে। 

বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সম্পাদক মো. ইউসুফ বলেন, শতাধিক খেলোয়াড় এ ফিটনেস টেস্টে অংশ নেবেন। বয়স অনুযায়ী একটি পয়েন্ট নির্ধারণ করা আছে। উত্তীর্ণরাই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করবেন। 

হকি ফেডারেশন ইতোমধ্যে একটি পয়েন্ট নির্ধারণ করেছে। অনূর্ধ্ব ২৫ বছরের জন্য ১১.৯, ২৫-৩১ বছরের জন্য ১১.৫ ও এর বেশি বয়সের জন্য ১১। এ ফিটনেস টেস্ট বিদেশি ট্রেইনার দিয়ে নেওয়ার পরিকল্পনা থাকলেও সময় স্বল্পতা সেটা হচ্ছে না বলে জানালেন ফেডারেশনের ভারপ্রাপ্ত সম্পাদক।

তিনি বলেন, বিদেশি ট্রেইনার দিয়ে আমরা ফিটনেস পরীক্ষা নিতে চেয়েছিলাম। বিদেশি ট্রেইনার এ সময়ের মধ্যে আনা কষ্টসাধ্য। তাই দেশীয় ট্রেইনার দিয়ে পরীক্ষা নেয়া হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফিটনেস বিভাগ আমাদের সহায়তা করবে।

এদিকে নারী হকি টুর্নামেন্ট চলমান রয়েছে। আজ মওলানা ভাসানী স্টেডিয়ামে অনুষ্ঠিত একমাত্র ম্যাচে বাহফে হলুদ দল ১-০ গোলে বাহফে নীল দলকে হারায়। ৩৯ মিনিটে রিভা খাতুন একমাত্র গোলটি করেন। 
আগামীকাল টুর্নামেন্টের বিরতি। ১৯ সেপ্টেম্বর বিকেল বাহফে লাল ও বাহফে সবুজ দল শিরোপার জন্য লড়বে। ফাইনালে প্রধান অতিথি হিসেবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের থাকার কথা রয়েছে। 

এজেড