প্রিমিয়ার বিভাগ হকি লিগে আজ ছিল মোহামেডান-উষা দ্বৈরথ। মওলানা ভাসানী স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়েছে। মোহামেডান-উষার ড্রয়ে পয়েন্ট টেবিলে ঢাকা আবাহনী এক ধাপ এগিয়েছে। মেরিনার্স, উষা, মোহামেডান তিন দলই পয়েন্ট খোয়ালেও আবাহনী পূর্ণ পয়েন্ট পেয়েছে।

উষা প্রথম বিভাগ থেকে প্রিমিয়ারে উঠায় তারা শুরুর দিকেই মেরিনার্স, মোহামেডান ও আবাহনীর বিপক্ষে খেলেছে। তিন বড় দলের বিপক্ষে নয় পয়েন্টের মধ্যে চার পয়েন্ট পেয়েছে। উষা মেরিনার্সের বিরুদ্ধে জিতলেও আবাহনীর বিরুদ্ধে হেরেছে। আর আজ মোহামেডানের বিপক্ষে করেছে ড্র। 

উষা ও মোহামেডানের ম্যাচটি বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে। মোহামেডান প্রথমে দুই গোলের লিড নেয়। উষা পরবর্তীতে ২-২ সমতা আনে। মোহামেডান আবার লিড নেয়। এরপর উষা আরেকটি গোল করে সমতা আনে। বড় দুই দলের ম্যাচ মানে নানা জটিলতা। আজ অবশ্য তেমন সমস্যা হয়নি। তৃতীয় কোয়ার্টারের শেষ মিনিটে উষা পেনাল্টি কর্নারের প্রতিবাদ জানিয়ে মাঠ ছাড়ে। কয়েক মিনিট মাঠের বাইরে থেকে আবার মোহামেডানের পেনাল্টি কর্নার ঠেকাতে এসে ব্যর্থ হয়। উষা মোহামেডানের চেয়ে বেশি পেনাল্টি কর্নার পেয়েও গোল সংখ্যায় এগিয়ে যেতে পারেনি। 

খেলার প্রথম কোয়ার্টারের ১১ মিনিটে মালয়েশিয়ান ফয়সাল বিন সারির দারুণ এক ফিল্ড গোলে লিড নেয় মোহামেডান। দ্বিতীয় কোয়ার্টারের ৫ মিনিটে অধিনায়ক রাসেল মাহমুদ জিমির ফিল্ড গোলে ব্যবধান দ্বিগুণ করে সাদা-কালো শিবির। পিছিয়ে পড়ে গোল আদায়ে মরিয়া ঊষা একের পর এক আক্রমণ চালাতে থাকে। কয়েকটি পেনাল্টি কর্নারও আদায় করে নেয় পুরান ঢাকার ক্লাবটি। কিন্তু মোহামেডানের রক্ষণ ভাগ এবং গোলরক্ষক নুরুজ্জামান নয়নের দৃঢ়তায় এ যাত্রায় রক্ষা পায় দল। তবে ঊষাকে বেশিক্ষণ আটকে রাখতে পারেনি। ২৭ মিনিটে ভারতের ইশরাত ইকতিদারের গোলে ব্যবধান ২-১ এ নামিয়ে আনে।

তৃতীয় কোয়ার্টারের ৫ মিনিটে সমতায় ফেরে ঊষা। মাহবুব হোসেন পেনাল্টি কর্নার থেকে গোল করে ব্যবধান ২-২ করেন। তৃতীয় কোয়ার্টারের শেষ মিনিটে (৪৫)  আবারো মোহামেডান লিড নেয়। পেনাল্টি কর্নার থেকে গোল করে মোহামেডানকে এগিয়ে নেন আমিরুল (৩-২)। খেলার চতুর্থ কোয়ার্টারের ৭ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে ঊষাকে সমতায় ফেরান মাহবুব (৩-৩)। ম্যাচের বাকি সময় দুদলই বেশ কয়েকটি সুযোগ তৈরি করেও গোল আদায় করতে পারেনি।

দিনের প্রথম ম্যাচে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবকে ৮-৩ গোলের বড় ব্যবধানে হারায় সাধারণ বীমা। জয়ী দলের ভারতীয় খেলোয়াড় আশুর হ্যাটট্রিক,জামিল বিন শুভ এবং রবি জোড়া গোল করেন ও কামরুজ্জামান রানা একটি গোল করেন। বিজিত ভিক্টোরিয়ার শুভ কুমার ঘোষ, আল আমিন মিয়া ও শহিদুল ইসলাম একটি করে গোল করেন।

এজেড/এইচজেএস