জুনিয়র এশিয়া কাপ হকির স্বাগতিক হওয়া হচ্ছেই না বাংলাদেশের। করোনা মহামারির জন্য বারবার পিছিয়ে যাচ্ছে টুর্নামেন্ট। জুলাইয়ে হওয়ার কথা এই টুর্নামেন্ট আবারও স্থগিত হয়েছে। আগে এশিয়ান হকি ফেডারেশন স্থগিতের প্রস্তাব দিলেও এবার  বাংলাদেশ হকি ফেডারেশন সেই প্রস্তাব দিয়েছে। 

বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো : ইউসুফ বলেন, ‘এই টুর্নামেন্টে অনেক দেশ অংশগ্রহণ করবে। করোনা পরিস্থিতির মধ্যে এই সময়ে আমরা দেশের সামগ্রিক বিবেচনায় টুর্নামেন্ট পেছানোর অনুরোধ করেছি।’ পেছানোর অনুরোধ করলেও স্বাগতিক বাংলাদেশই থাকবে বলে বিশ্বাস ইউসুফের, ‘এশিয়ান হকি ফেডারেশন আমাদেরকে স্বাগতিক রেখেছে। ফলে আমরাই স্বাগতিক থাকব, স্বাগতিক হাতছাড়া হওয়ার সম্ভাবনা নেই।’ 

বাংলাদেশ অনুর্ধ্ব-২১ দলের কোচ মামুনুর রশীদ টুর্নামেন্ট পেছানোয় সমস্যা দেখছেন না, ‘টুর্নামেন্ট পেছানোয় সকল দলের জন্যই সমান পরিস্থিতি।’

শুরুতে টুর্নামেন্টটি হওয়ার কথা ছিল গত বছরের জানুয়ারি। করোনার কারণে সেটি পিছিয়ে দেওয়া হয় কয়েকবার। সর্বশেষ আগামী ১ থেকে ১০ জুলাই টুর্নামেন্টটি হওয়ার কথা ছিল। 

বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপে ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তান ছাড়াও বাংলাদেশের সঙ্গে রয়েছে দক্ষিণ কোরিয়া ও চাইনিজ তাইপে। ‘বি’ গ্রুপে খেলবে জাপান, মালয়েশিয়া, চীন, উজবেকিস্তান ও সিঙ্গাপুর। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল সেমিতে খেলবে। 

এজেড/এমএইচ