ছোট ফেডারেশনগুলোর নানা সীমাবদ্ধতা। জাতীয় ও জুনিয়র প্রতিযোগিতা আয়োজন করতেই অনেক কষ্ট হয় ফেডারেশনগুলোর। এই দুই প্রতিযোগিতার বাইরে স্বাধীনতা ও বিজয় দিবস টুর্নামেন্ট আয়োজন করে অনেক ফেডারেশন। এই দিবস টুর্নামন্টে মূলত আয়োজনের জন্য আয়োজন হলেও এবার এখান থেকে নতুন তারকা পেতে চায় বক্সিং ফেডারেশন। 

‘স্বাধীনতা দিবস বক্সিংয়ে স্বর্ণ ও রৌপ্যজয়ী কোনো বক্সার অংশ নেবেন না। এই নিয়ম করা হয়েছে যেন নতুনরা উঠে আসতে পারে এবং চ্যাম্পিয়ন হয়ে উৎসাহিত হয়।’ বলেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন। এই প্রতিযোগিতা থেকে ভালো পারফরম্যান্সকারীদের প্রশিক্ষণের রাখার অঙ্গিকার ব্যক্ত করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক। স্বর্ণ ও রৌপ্য জয়ী কয়েকজন বক্সার জাতীয় দলে নিবিড় অনুশীলন করছেন। 

এবার স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ৭০ জন বক্সারের অংশগ্রহনে বুধবার শুরু হবে স্বাধীনতা দিবস বক্সিং টুর্নামেন্ট। মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে অনুষ্ঠেয় প্রতিযোগিতায় নারী, পুরুষ মোট পাঁচ ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বীতা করবেন।  

বক্সিংয়ের মতো শ্যুটিংয়েও স্বাধীনতা দিবস টুর্নামেন্ট হচ্ছে। দশটি ইভেন্টে ২৫০ জন অ্যাথলেটের অংশগ্রহণে আজ (রোববার) শুরু হচ্ছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এয়ারগান চ্যাম্পিয়নশিপের খেলা। আগামীকাল (সোমবার) উদ্বোধন হলেও মঙ্গলবার থেকে শুরু হবে মূল খেলা। এয়ার পিস্তল ও এয়ার রাইফেলের দশটি ইভেন্টে খেলবেন শ্যুটাররা। বাংলাদেশ শ্যুটিং স্পোর্ট ফেডারেশনে অনুষ্ঠেয় ছয় দিনব্যাপী প্রতিযোগিতার উদ্বোধন করবেন ফেডারেশনের সভাপতি লে. জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান। এ সময় মহাসচিব ইন্তেখাবুল হামিদ উপস্থিত থাকবেন। 

অন্যদিকে বঙ্গবন্ধু দ্বিতীয় বিভাগ বাস্কেটবল লিগে জিতেছে পুলিশ, ক্লাব ভাইকিংস, ঈগলেটস ক্লাব ও বেঙ্গল ফাইটারস ক্লাব। রোববার ধানমন্ডির বাস্কেটবল জিমন্যাশিয়ামে অনুষ্ঠিত খেলায় পুলিশ বাস্কেটবল ক্লাব ৯৩-৩২ পয়েন্টে আজাদ বয়েজ ক্লাবকে, ক্লাব ভাইকিংস ২৭-১৫ পয়েন্টে ঢাকা ওয়ারিয়ারর্স ক্লাবকে, ঈগলেটস ক্লাব ৪৭-১২ পয়েন্টে এপিক বাস্কেটবল একাডেমীকে এবং ফাইটারস ক্লাব ৬৩-৫৯ পয়েন্টে ফ্যালকন ক্লাবকে হারায়।

এজেড/এমএইচ