আসন্ন পাকিস্তান দক্ষিণ এশীয় গেমসে (এসএ গেমস) রাগবিকে অন্তর্ভুক্তি করার প্রস্তাব দিয়েছে স্বাগতিক দেশ। এই প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করেছে নেপাল ও বাংলাদেশ। আজ বুধবার বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজার সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করেন নেপাল অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব নীলেন্দ্র ও এশিয়ান রাগবি ফেডারেশনের সভাপতি কায়েস আব্দুল্লাহ আল দালাই।

আন্তর্জাতিক দুই সংগঠকের বাংলাদেশে আসার কারণ চলমান নেপাল-বাংলাদেশ রাগবি সিরিজ। এশিয়ান রাগবি ফেডারেশনের সভাপতি বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়ার রাগবি উন্নয়নে সুযোগ দেখছেন অনেক, ‘দক্ষিণ এশিয়ার মধ্যে শ্রীলঙ্কার রাগবির চর্চা অনেক আগে থেকে। বাংলাদেশ ও নেপালে এই খেলার চল এক দশকের বেশি নয়।’ বাংলাদেশের রাগবির পাশে থাকার কথা জানিয়েছেন এশিয়ান রাগবির সভাপতি, ‘আমরা বাংলাদেশকে আর্থিক ও ট্যাকনিক্যাল সুযোগ সুবিধা দিয়ে থাকি।’

বাংলাদেশকে রাগবির পূর্ণ সুযোগ সুবিধা আদায় করার জন্য বিশ্ব রাগবি ফেডারেশনের পূর্ণ সদস্য হতে হবে। বাংলাদেশ এশিয়ান রাগবি ফেডারেশনের পূর্ণ সদস্য হলেও বিশ্ব রাগবি ফেডারেশনের সহযোগী সদস্য। বিশ্ব রাগবি ফেডারেশন বছরে দুই বার (জুলাই ও ডিসেম্বর) পূর্ণ সদস্য প্রদান করে। বাংলাদেশকে আগামী ডিসেম্বরে আবেদন করার পরামর্শ এশিয়ান রাগবি। 

নেপাল অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব নীলেন্দ্র রাগবিকে বিশেষ জোর দিয়েছেন, ‘আমি বাংলাদেশে এসেছি, রাগবির উন্নয়ন নিয়ে। দক্ষিণ এশিয়ান গেমসে রাগবি অন্তর্ভুক্ত হওয়ার পক্ষে আমরা।’ 

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা আসন্ন এসএ গেমসে জিমন্যাস্টিকেও বিবেচনা করার অনুরোধ জানাবেন স্বাগতিকদের, ‘জিমন্যাস্টিক খেলাটি বেশ আকর্ষণীয়৷ পাকিস্তানকে অনুরোধ করব যাতে এই ডিসিপ্লিন অন্তর্ভুক্ত হয়।’ আগামী বছর পাকিস্তানে এসএ গেমস অনুষ্ঠিত হওয়ার কথা। সেই উপলক্ষে এই মাসের ২৭ জুন একটি অনলাইন সভা রয়েছে। সেই সভার পর গেমসের বিষয়ে কিছু অগ্রগতি জানা যাবে।

এজেড/এটি/এইচএমএ