২০১৯ সালে কাঠমান্ডু এসএ গেমসে বাংলাদেশ রেকর্ড সংখ্যক স্বর্ণ জিতেছিল। সেই স্বর্ণ জয়ে একমাত্র অ্যাসোসিয়েশন ছিল ফেন্সিং। স্বর্ণজয়ী ফাতেমা মুজিবদের অ্যাসোসিয়েশন এখন থেকে ফেডারেশনের মর্যাদা পাবে। আজ জাতীয় ক্রীড়া পরিষদের কার্যনির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশের ক্রীড়া প্রশাসনিক কাঠামোর মর্যাদায় সর্বোচ্চ অবস্থান ফেডারেশনের। নতুন কোনো খেলা জাতীয় পর্যায়ে শুরু হলে প্রথমে জাতীয় ক্রীড়া পরিষদ অ্যাসোসিয়েশনের মর্যাদা দেয়। সেই অ্যাসোসিয়েশনের কার্যক্রম বিচার বিশ্লেষণ করে পরবর্তীতে ফেডারেশনে উন্নীত হয়। 

ফেন্সিং দীর্ঘদিন যাবৎ অ্যাসোসিয়েশন হিসেবে কাজ করে আসছে। ঘরোয়া আয়োজন ছাড়াও এশিয়ান গেমস, দক্ষিণ এশিয়ার গেমস বিভিন্ন আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করছে তলোয়ার নির্ভর খেলাটি। মাঠের পারফরম্যান্সের পাশাপাশি অ্যাসোসিয়েশনটির সাংগঠনিক দক্ষতাও যথেষ্ট। বিগত সময়ে এই অ্যাসোসিয়েশন চলেছে অ্যাডহক কমিটির উপর। সাম্প্রতিক সময়ে প্রথমবারের মতো নির্বাচনও হয়েছে। 

বাংলাদেশ ফেন্সিং অ্যাসোসিয়েশনকে ফেডারেশনে উন্নীত করা প্রসঙ্গে জাতীয় ক্রীড়া পরিষদের চেয়ারম্যান এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি বলেন, ‘আজকের নির্বাহী কমিটির সভায় সকলের সর্বসম্মতিক্রমে ফেন্সিংকে অ্যাসোসিয়েশন থেকে ফেডারেশন করার সিদ্ধান্ত হয়েছে।’ আজকের সভাতেও ফেন্সিং অ্যাসোসিয়েশন তাদের বিভিন্ন অর্জন, লক্ষ্যমাত্রা, প্রশাসনিক কাঠামো, আন্তর্জাতিক স্বীকৃতি সহ বিভিন্ন বিষয় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশন দিয়েছে। 

এজেড/এনইউ