আগামী বছর পাকিস্তানে হওয়ার কথা এসএ গেমস। নতুন গেমস শুরুর আগে ২০১৯ কাঠমান্ডু গেমসে পদক বাড়ার সংবাদ এসেছে। নেপালে অনুষ্ঠিত সেই গেমসে বাংলাদেশের পদক তালিকায় আরে দুটি ব্রোঞ্জ যোগ হচ্ছে। 

৪x১০০ ও ৪x৪০০ মিটার রিলে এই ইভেন্টে পাকিস্তান ব্রোঞ্জ পেয়েছিল। বাংলাদেশ হয়েছিল চতুর্থ। ঐ দুই ইভেন্টে পাকিস্তানের অ্যাথলেট ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় তাদের পদক বাতিল হয়েছে। এর ফলে বাংলাদেশের ব্রোঞ্জ পদক যোগ হচ্ছে। এই বিষয়ে বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু বলেন, ‘অ্যাথলেটিক্সের আন্তর্জাতিক সংস্থা আমাদেরকে বিষয়টি নিশ্চিত করেছে। ফলে কাঠমান্ডু গেমসে আমাদের অ্যাথলেটিকস ইভেন্টে পদক বেড়ে এখন ২ থেকে চার হবে। আগে ছিল একটি রৌপ্য ও ব্রোঞ্জ।’ 

মহাদেশীয় ও আঞ্চলিক মাল্টি ডিসিপ্লিনারি গেমসগুলো আয়োজিত হয় অলিম্পিক এসোসিয়েশনের মাধ্যমে। কাঠমান্ডু গেমসের আয়োজক কমিটি এখনো বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের পদক সংখ্যা বৃদ্ধির বিষয়টি জানায়নি। কিছুদিনের মধ্যেই হয়তো এই বিষয় আনুষ্ঠানিকতা ও পদক বাংলাদেশে আসার সম্ভাবনা রয়েছে। 

৪x১০০ ও ৪x৪০০ মিটার রিলেতে স্বর্ণ এবং রৌপ্য শ্রীলঙ্কা ও ভারতের। পাকিস্তান ছিল তৃতীয় আর বাংলাদেশ চতুর্থ। ৪x১০০ মিটারে বাংলাদেশের হয়ে অংশ নিয়েছিলেন রউফ, ইসমাইল, শরীফ ও হাসান। ৪x৪০০ মিটারে ছিলেন তালেব, মাসুদ রানা, সাইফুল ও জহির।

এজেড/এটি