বিশ্বকাপ দাবায় বাংলাদেশের দ্বিতীয় রাউন্ডে খেলার রেকর্ড একবারই। ২০০৭ সালে এনামুল হোসেন রাজীবই একমাত্র বিশ্বকাপ দাবায় দ্বিতীয় রাউন্ডে খেলেছিলেন। ১৪ বছর পর আবার দ্বিতীয় রাউন্ডে খেলার মৃদু সম্ভাবনা জাগিয়েছেন উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ। 

এই রিপোর্ট লেখা পর্যন্ত ১৬ চাল খেলা হয়েছে এবং গ্র্যান্ডমাস্টার নিয়াজ জয়ের অবস্থানে রয়েছেন। নিয়াজকে দ্বিতীয় রাউন্ডে খেলতে হলে এই খেলায় জয়ের বিকল্প নেই। এই খেলায় নিয়াজ জিতলে আগের খেলায় হারায় দুই খেলা মিলিয়ে ড্র হবে। প্রথম রাউন্ডের ২ খেলার ফলাফল সমান হলে র্যাপিড ও ব্লিট্জ দাবার মাধ্যমে দ্বিতীয় রাউন্ডের বিজয়ী নির্ধারিত হবে।

নিয়াজের মতো প্রথম রাউন্ডে হেরেছেন আরেক গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। গ্র্যান্ড মাস্টার জিয়া কালো ঘুঁটি নিয়ে ক্যারো-কান ডিফেন্স অবলম্বন করে গ্র্যান্ড মাস্টার ইদানির এডভান্স বিশ্লেষণ ধারা বিরুদ্ধে খেলেন। ৩৪ চালের পর তার অবস্থান খারাপ হতে থাকে এবং পরবর্তীতে ৫১ চালে গ্র্যান্ড মাস্টার জিয়া পরাজয় মেনে নেন। 

অপর দিকে ফিদে মহিলা ওয়ার্ল্ড কাপ দাবার প্রথম রাউন্ড এর প্রথম খেলায় আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-২০১১) আমেরিকার আন্তর্জাতিক মাস্টার ও মহিলা গ্র্যান্ড মাস্টার ইয়েপ ক্যারিসসার (রেটিং-২৪৩০) কাছে পরাজিত হন। 

আজ দ্বিতীয় খেলায় গ্র্যান্ড মাস্টার জিয়া সাদা ঘুঁটি নিয়ে গ্র্যান্ড মাস্টার ইদানির শ্লাভ ডিফেন্সের বিরুদ্ধে খেলছেন এবং ১৮ চাল পর্যন্ত অবস্থান অবস্থান সামন রয়েছে। এই খেলায় ড্র হলেও জিয়ার বিশ্বকাপ থেকে বিদায় হবে। মহিলা আন্তর্জাতিক মাস্টার শিরিন কালো ঘুঁটি নিয়ে দ্বিতীয় খেলায় আন্তর্জাতিক মাস্টার ও মহিলা গ্র্যান্ড মাস্টার ইয়েপের সাথে খেলছেন। ১৪ চাল পর্যন্ত অবস্থান সামন রয়েছে।

এজেড/এমএইচ