প্রথম সেটে হার। তাতে ২০২০ আসরের সেই ফাইনালের দুঃস্মৃতি যেন ফিরে ফিরে আসছিল নোভাক জকোভিচের কাছে। সেবার রাফায়েল নাদালের কাছে সরাসরি সেটে হেরেছিলেন ‘জোকার’। তবে এবার তার পুনরাবৃত্তি হতে দিলেন না। ঘুরে দাঁড়িয়ে পরের তিনটে সেট জিতলেন ৬-৩, ৭-৬, ৬-২ গেমে। ‘ক্লে কোর্টের রাজা’ নাদালকে তারই দুর্গ থেকে বিদায় করে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে চলে যান জকোভিচ।

বিশ্বসেরা টেনিস তারকার এ জয়ের মহিমা যদি এখনো বুঝে উঠতে নাই পারেন, তাহলে আপনাকে সাহায্য করতে একটা তথ্য। রোলাঁ গারোয় এই হারটা নাদালের ১০৮ ম্যাচের ক্যারিয়ারে মাত্র তৃতীয়। আগের দুই হারের একটিও আসেনি শুরুর সেটে এগিয়ে যাওয়ার পর। সেই নাদালই হারলেন প্রথম সেট জিতেও। 

রেকর্ড ১৪তম ফ্রেঞ্চ ওপেন, আর রজার ফেদেরারকে ছাড়িয়ে যাওয়ার ২১তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপাটা তাই রয়ে গেল অধরাই। তবে অপেক্ষাটা খুব বেশিদিন করতে হবে না তাকে, আর এক মাস পরেই যে নামবেন উইম্বলডনের লড়াইয়ে।

সে অপেক্ষাটা করতে হচ্ছে না, শুরুর সেট শেষে অন্তত ইঙ্গিত পাওয়া যাচ্ছিল তেমন কিছুরই। শিরোপাধারী নাদাল সে সেটে জিতেছিলেন ৬-৩ গেমে। এরপরই রচিত হয় জকোভিচের সে অবিস্মরণীয় প্রত্যাবর্তনের গল্প। ফলে প্রায় পাঁচ বছর পর ফরাসি ওপেনের শিরোপা না নিয়েই স্পেনে ফিরছেন নাদাল।

দিনটা যেন মহাকাব্যিক সব লড়াইয়ের পসরা সাজিয়েই বসেছিল। দিনের শুরুর খেলায় প্রথম সেমিফাইনালে অ্যালেক্সান্ডার জেরেভকে পাঁচ ঘণ্টার মহাকাব্যিক সেমিফাইনালে ৬-৩, ৬-৩, ৪-৬, ৪-৬, ৬-৩ গেমে হারিয়ে স্টেফানোস সিটসিপাস নিশ্চিত করেন ফাইনাল। আগামী রোববারের ফাইনালে ৩৪ বছর বয়সী জকোভিচ মুখোমুখি হবেন এই সিটসিপাসেরই।

এনইউ/ওএফ