মুখে মুচকি হাসি, হাত উঠিয়ে দিচ্ছেন দর্শক অভিবাদনের জবাব। জয়ের পর ফেদেরারের চিরচেনা প্রতিক্রিয়া/ইউরোস্পোর্ট

তিনি কখন থামবেন সেই প্রশ্ন করার সুযোগ কোথায়? যে কীনা বয়সকে নিছকই সংখ্যা বানিয়ে লড়ে যাচ্ছেন। অথচ আসছে ৮ আগস্ট ৪০ বছর পূর্ণ হবে রজার ফেদেরারের। সর্বকালের অন্যতম সেরা এই টেনিস তারকা এবার উঠলেন উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে। সোমবার সেন্টার কোর্টে শেষ ষোলোর ম্যাচে আটবারের উইম্বলডন চ্যাম্পিয়নের সামনে অসহায় আত্মসমর্পনই করলেন ২৩তম বাছাই লরেন্সো সোনেগো। 

দুই ঘণ্টা ১০ মিনিটের লড়াইয়ে ইতালিয়ান সোনেগো ৭-৫, ৬-৪, ৬-২ গেমে হারালেন ষষ্ঠ বাছাই ফেদেরার। একইসঙ্গে গড়লেন অনন্য এক রেকর্ড। টেনিসের উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে পা রাখলেন উইম্বলডন পুরুষ এককের কোয়ার্টার ফাইনালে। রীতিমতো ইতিহাসই গড়লেন ফেদেরার।

সুইজারল্যান্ডের এই কিংবদন্তি রেকর্ড ৫৮ বারের মতো উঠলেন কোন গ্র্যান্ড স্ল্যামের শেষ আটে। কোয়ার্টার ফাইনালে যেভাবে উঠলেন তাতে, লন্ডনের ঘাসের কোর্টের এই গ্র্যান্ড স্ল্যামের আরেকটি ট্রফি তার হাতে উঠলে অবাক হওয়ার কিছু থাকবে না। প্রতিপক্ষকে এদিন দাঁড়াতেই দিলেন না তিনি। মাঝে বৃষ্টি যা একটু বাধা হয়ে দাঁড়াল। এরপর হাসি মুখে কোর্ট ছাড়েন এই কিংবদন্তি।

ফেদেরারের জয়ের দিনে হাসিমুখ আরেক কিংবদন্তি নোভাক জোকোভিচেরও। গতবারের চ্যাম্পিয়ন সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড ছোঁয়ার এক ধাপ দূরে।  ২০ গ্র্যান্ড স্ল্যামের রেকর্ডের মালিক ৬-২, ৬-৪, ৬-২ গেমে হারালেন চিলির ক্রিশ্চিয়ান গারিনকে।

এটি/এনইউ