ইউএস ওপেনে আজ (রোববার) রাতে দুটি ইতিহাস গড়ার মিশনে কোর্টে নামছেন নোভাক জকোভিচ। আর্থার অ্যাশ স্টেডিয়ামে সেমি-ফাইনাল ম্যাচ জয়ের পর বিশ্বের নাম্বার ওয়ান তারকা জানালেন, ‘জীবনের শেষ ম্যাচ ভেবেই রোববার খেলতে নামব। তাহলে কি ক্যারিয়ারের শেষ ম্যাচই খেলতে নামছেন ওয়ার্ল্ড নাম্বার ওয়ান?  

ইউএস ওপেনের সেমিতে ৩ ঘণ্টা ৩৮ মিনিটের লড়াইয়ে আলেক্সজেন্ডার জেরেভকে হারানোর পর নোভাক বলেছিলেন, ‘নিজের সেরাটা দিতে হবে। শরীরের যাবতীয় শক্তি কাজে লাগিয়ে দেব। যে করেই হোক ম্যাচটা জেতার চেষ্টা করব। আর একটি জয়, এটিই আমার জীবনের শেষ ম্যাচ মনে করে মাঠে নামবো।’ 

এটি যে শেষ ম্যাচ নয়, সেটি তো নিশ্চিতই। তবে জয়ের জন্য তিনি যে কতোটা মরিয়া তা স্পষ্ট হয়ে উঠে এই কথায়।    

১৯৬৯ সালে শেষবার ক্যালেন্ডার স্ল্যাম জিতেছিলেন রড লেভার। ৫২ বছর পর জোকোভিচের সামনে সেই কীর্তি স্পর্শ করার সুযোগ রয়েছে। ফাইনালে রাশিয়ার দানিল মেদভেদেভকে হারাতে পারলেই এককভাবে ২১ গ্র্যান্ড স্লাম জিতে ফেদেরার-নাদালকে ছাড়িয়ে যাবেন সার্বিয়ান তারকা নোভাক।

আজ বাংলাদেশ সময় রাত ২টায় ক্যালেন্ডার স্ল্যাম পূরণের লক্ষ্যে আর্থার অ্যাশ স্টেডিয়ামে নামবেন নোভাক জোকোভিচ। ফাইনালে জোকোভিচের প্রতিপক্ষ রাশিয়ার ড্যানিল মেদভেদেভ, যিনি এই প্রতিযোগিতায় দ্বিতীয় বাছাই। সেমি-ফাইনালে মেদভেদেভ কানাডার ফেলিক্স অগোয়ের-আলিয়াসিমকে ৬-৪, ৭-৫, ৬-২ গেমে হারিয়ে ইউএস ওপেনের ফাইনালে উঠেন। ২০১৯ সালে ইউএস ওপেনের ফাইনালে খেলে ছিলেন দানিল। সেবার রাফায়েল নাদালের কাছে হারেন তিনি। 

২০২১ সালে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে এই জোকোভিচের কাছেই হেরেছিলেন রাশিয়ান এই তারকা। ২০১৯ ও ২০২১-এ দুবার গ্র্যান্ড স্লাম ফাইনাল হারের স্মৃতি ভুলে কি আজ সার্বিয়ান তারকাকে পরাস্থ করতে পারবেন মেদভেদেব। 

ইতিহাসের পাতায় সবাইকে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় জকোভিচ। ফাইনালে যে যেকোনো মূল্যে জিততে চান বিশ্বের এই এক নাম্বার, সেটি ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন জকোভিচ।

এমএফ/এটি/টিআইএস