করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে প্রায় ৭০ হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে অ্যাপল। সম্প্রতি অ্যাপল সিইও টিম কুক এমন লোকসানের আশঙ্কা করেছেন।

কুক জানিয়েছেন, কেবল চীনের সাংহাই করিডোরে বাণিজ্যিক ব্যর্থতার কারণেই তারা চীনা বাজারে মুখ থুবড়ে পড়তে পারেন। এছাড়া দেশটির অন্যান্য অংশেও লোকসানের সম্ভাবনা রয়েছে। এমন অবস্থায় চীনের বাজার থেকে তাদের আয় পুরো ৮ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত কমতে পারে।

ভারতীয় গণমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড বলছে, অ্যাপলের প্রায় ২০০ প্রধান সরবরাহকারী সাংহাই-সহ পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় লকডাউনের জন্য বিপদে পড়েছেন। এই মুহূর্তে কেবল সাংহাই শহরেই ৩১টি এমন প্রতিষ্ঠান রয়েছে যাদের উৎপাদনজনিত পরিষেবা থেকে আইফোন প্রস্তুতকারক কোম্পানি অ্যাপল লাভবান হয়। কিন্তু লকডাউনের ফলে সেই কাজও থমকে গেছে।

শুধু লকডাউনের ফলে কাজ বন্ধ থাকার জন্য নয়, একইসাথে অ্যাপল সম্প্রতি সিলিকন ঘাটতির কারণেও যথেষ্ট সমস্যায় রয়েছে। খুব শিগগিরই এমন সমস্যা থেকে মুক্তির কোনও পথ দেখছে না অ্যাপল।

এদিকে আবারো বিশ্বের মূল্যবান ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পেয়েছে অ্যাপল। ২০২২ সালের জন্য কোম্পানির ব্র্যান্ড মূল্য দাঁড়িয়েছে ৩৫ হাজার ৫১০ কোটি ডলার। গত এক বছরে তার ব্র্যান্ড মূল্য বেড়েছে ৩৪ দশমিক ৮ শতাংশ। ২০২১ সালেও তাদের ব্র্যান্ড মূল্য ছিল সর্বোচ্চ।

ব্র্যান্ড মূল্যের দিক থেকে অ্যাপল সবার ওপরে থাকলেও ২০২২ সালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পেয়েছে চীনা সামাজিক মাধ্যম উই চ্যাট।

এএ