বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা ঘটনা ও কর্মযজ্ঞ নিয়ে তৈরি ‘মুজিব ১০০ অ্যাপ’ চালু করা হয়েছে। বঙ্গবন্ধুর দেওয়া সব ভাষণ, তার লেখা বই এবং জীবনের নানা ঘটনা প্রবাহের তথ্য পাওয়া যাবে অ্যাপটিতে।

রোববার (১৪ মার্চ) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইনে যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে অ্যাপটির উদ্বোধন করেন। ভবিষ্যৎ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর দর্শন ও সংগ্রামমুখর জীবনের ইতিহাস তুলে ধরতেই আইসিটি বিভাগের উদ্যোগে তৈরি করা হয় অ্যাপটি।

আইসিটি বিভাগ থেকে বলা হয়, মুজিববর্ষ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে mujib100.gov.bd নামে একটি ওয়েবসাইট তৈরি করা হয়। ‘মুজিব ১০০’ অ্যাপটি এই ওয়েবসাইটের একটি মোবাইল সংস্করণ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্পের অধীনে অ্যাপটি তৈরি করা হয়েছে।

‘মুজিব ১০০’ অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর জীবনে ঘটে যাওয়া ঘটনা। বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত তথ্যচিত্র, ৭মার্চের ঐতিহাসিক ভাষণসহ নানা বিষয়। বঙ্গবন্ধুর নিজের হাতে লেখা চিঠিপত্র এবং আত্মীজবনীমুলক বইগুলোও পড়তে পারবেন অ্যাপ ব্যবহারকারীরা।

এতে বঙ্গবন্ধুর সংগ্রামময় জীবনের বিভিন্ন সময়ের ছবি দিয়ে তৈরি করা হয়েছে ফটো আর্কাইভ। এছাড়া অ্যাপের ‘ইভেন্ট’ ফিচারের মাধ্যমে মুজিব শতবর্ষের বিভিন্ন উদযাপনের আপডেট জানা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এ অ্যাপটির মাধ্যমে তরুণরা বঙ্গবন্ধুর জীবনের রাজনৈতিক ও ব্যক্তিগত জীবনের উপলব্ধি থেকে করা বিভিন্ন বক্তব্য ও মন্তব্য (উক্তি) পড়ে অনুপ্রাণিত হবে।

তিনি বলেন, মুজিব চিরতারুণ্যের প্রতিচ্ছবি। দেশের তরুণ সমাজ এই অ্যাপের মাধ্যমে বঙ্গবন্ধুর সেই সংগ্রামমুখর জীবন সম্পর্কে জানতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোবাইল গেম অ্যান্ড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট প্রকল্পের প্রকল্প পরিচালক আনোয়ারুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পরিকল্পনা ও উন্নয়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ।

অ্যাপটি ডাউনলোড করা যাবে গুগল প্লেস্টোর এবং অ্যাপল স্টোর থেকে। অ্যাপ ডাইনলোড লিংক: 

এন্ড্রয়েড. https://play.google.com/store/apps/details?id=bd.gov.mujib100app 

আইওএস. https://apps.apple.com/us/app/mujib100-app/id1538327787

একে/এসকেডি