দুই ঘণ্টার বেশি সময় ধরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কাজ করছে না। লগইন করতে সমস্যা, টেক্সট যাচ্ছে না, আবার ছবিও পাঠাতে পারছেন না অনেকে। কোথাও আবার ‘সাইট ক্যান নট বি রিচড’ লেখা আসছে। এই সমস্যার স্পষ্ট কারণও জানা যাচ্ছে না।

আরো পড়ুন -

ফেসবুক ভেরিফায়েড করবেন যেভাবে

ফোনের চার্জ দ্রুত শেষ হচ্ছে? জেনে নিন সমাধান

ফেসবুক অ্যাপ ব্যবহারে যেসব বিষয় খেয়াল রাখবেন

শুক্রবার (২৬ মার্চ) বিকেল সাড়ে ৫টার পর থেকে বাংলাদেশি ব্যবহারকারীরা সাইটটিতে প্রবেশ করতে পারছেন না। সন্ধ্যার পর থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকা পোস্টকে এসব তথ্য জানিয়েছেন ফেসবুক ব্যবহারকারীরা। তারা বলছেন, প্রায় দুই ঘণ্টা ধরে ফেসবুক কাজ করছে না। কোনো ছবি বা ভিডিও আপলোড দেওয়া যাচ্ছে না।

ফেসবুক ব্যবহারকারী পার্থ সারথী দাস ঢাকা পোস্টকে বলেন, বিকেলের পর থেকেই এ সমস্যা দেখা যাচ্ছিল। কিন্তু সন্ধ্যার পর তা বেড়েছে। সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি এখন বিভিন্ন পেশার কাজেও ব্যবহৃত হয়। ফলে অনেকেই সমস্যায় পড়েছেন। তিনি নিজেও এর ভুক্তভোগী বলে জানান।

বাংলাদেশে ফেসবুকের জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর ঢাকা পোস্টকে জানায়, এ বিষয়ে ফেসবুক থেকে আমাদের কিছু জানানো হয়নি। অনেক সময় নেটওয়ার্কের কারণে এমন হয়ে থাকে বলে মন্তব্য করেন তিনি।

প্রতিষ্ঠানটি বলছে, এ বিষয়ে বেশ কয়েকজন আমাদের কাছে অভিযোগ জানিয়েছেন। তাদেরও ফেসবুক চালাতে সমস্যা হচ্ছে। আমরা ইতোমধ্যে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি।

এরই মধ্যে ফেসবুকের একজন মুখপাত্রের বরাতে জানানো হয়েছে, বাংলাদেশে আমাদের সেবা সীমিত করার ব্যাপারে জানতে পেরেছি। বিষয়টি নিয়ে আরও ভালোভাবে জানার চেষ্টা করছি। আশা করি খুব শিগগির ফেসবুক ও মেসেঞ্জারের সমস্যার সমাধান হবে।

এ বিষয়ে জানতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) উপপরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খানসহ অনেকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

একে/ওএফ