একাধিক ভিডিও কনটেন্ট নির্মাতাকে নির্ধারিত পে-স্কেল অনুযায়ী পেমেন্ট করেনি সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। বুধবার প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জে এ খবর প্রকাশ করে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমটি বলেছে, অল্পসংখ্যক কনটেন্ট নির্মাতার পেমেন্ট না পাওয়ার বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে।

সোশ্যাল মিডিয়া কোম্পানিটির মুখপাত্র দ্য ভার্জের প্রতিবেদনের প্রেক্ষিতে বলেন, ‘চলতি বছর যেসব ভিডিও কনটেন্ট নির্মাতা পেমেন্ট কম পেয়েছেন এপ্রিলে ক্ষতিপূরণ দেওয়া হবে তাদের।’ 

ব্রিটেন লকহার্টসহ আরও দুজন কনটেন্ট নির্মাতার প্রসঙ্গ উল্লেখ করে দ্য ভার্জ জানায়, গত বছরের তুলনায় চলতি বছরে তাদের কম পেমেন্ট করা হয়েছে। 

ব্রিটেন লকহার্ট জানান, ফেসবুকের মাধ্যমে প্রতি মাসে তিনি ২ হাজার থেকে ৩ হাজার ডলার পেয়ে আসলেও চলতি বছরের শুরুতে ব্যতিক্রম ঘটেছে। ২০২১ সালে এসে ফেসবুকের মাধ্যমে অনাকাঙ্ক্ষিতভাবে খুব কম আয় হয়েছে। 

তিনি বলেন, ‘চলতি বছরের জানুয়ারিতে তাকে ৯৩১ ডলার ও ফেব্রুয়ারিতে ৬৬৪ ডলার দেওয়া হয়েছে। আমার কাছে বিষয়টি চপেটাঘাতের মতো। কারণে ফেসবুক ও ইউটিউবে আরও ভালো কনটেন্ট তৈরির জন্য আমি আরও উন্নত মানের ক্যামেরা এবং অন্যান্য জিনিস কেনার পরিকল্পনা করেছি।’ 

ফেসবুকে ব্রিটেন লকহার্টকে ৭০ হাজার ব্যবহারকারী অনুসরণ করছেন। তিনি বলেন, ‘আমি কখনো এমনটি চিন্তা করতে পারিনি। আমি ইউটিউবে প্রকাশিত ভিডিও কনটেন্টও ফেসবুকে রোজ শেয়ার করি। যাতে উভয় মাধ্যম থেকে লাভবান হতে পারি।’ 

দ্য ভার্জের প্রতিবেদনে আরও দু'জন ভিডিও কনটেন্ট নির্মাতার কথাও তুলে ধরা হয়। তারা জানান, সোশ্যাল মিডিয়া কোম্পানিটি তাদের পেমেন্ট কমিয়ে দিয়েছে এবং এখন সহায়তা করতে গড়িমসি করছে। 

পেইন্টিং ইন্সপিরেশন ফেসবুক পেইজের অ্যাডমিন ভলোডিমির পপকভ বলেন, জানুয়ারিতে ১৩ হাজার ডলার পাওয়ার কথা থাকলেও তিনি পেয়েছেন মাত্র ৪৬০০ ডলার। একইভাবে ফেব্রুয়ারিতে তার ২৯ হাজার ডলার পাওয়ার কথা থাকলেও তাকে দেওয়া হয়েছে ৬ হাজার ৪০০ ডলার। ‘এখন পর্যন্ত ফেসবুকে দর্শক সংখ্যার কমতি দেখতে পাইনি। বিষয়টি আমার জন্য বড় সমস্যা। কারণ ফেসবুক ও ইউটিউবে আমি প্রচুর কনটেন্ট প্রকাশ করেছি।’

আরেক নির্মাতা আউটডোর উইথ এরিক ফেসবুক পেইজের অ্যাডমিন এরিক রিড জানান, ফেসবুকের কাছে তার ১০ হাজার ডলার পাওনা রয়েছে। বন্ধুদের কথায় প্রভাবিত হয়ে তিনি ফেসবুকে কনটেন্ট তৈরি করা শুরু করেন এবং তিনি মনে করেছিলেন এর মাধ্যমে অনেক আয় করা যাবে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক বিভিন্ন বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচার করে আসছে। গত মাসে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে বিষয়টি প্রমাণিত হয়। 

তখন ফেসবুকের মুখপাত্র জানান, বিজ্ঞাপনের মাধ্যমে তারা ব্যবসা পরিচালনা করছে।

এইচএকে/এএ