অনলাইন বিজ্ঞাপনের বাজার একচেটিয়াভাবে নিয়ন্ত্রণের অভিযোগে যুক্তরাষ্ট্রের ১০টি অঙ্গরাজ্য সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। তবে গুগল অভিযোগ অস্বীকার করে বলেছে, তারা আদালতে কঠোরভাবে এ মামলায় লড়বে। 

গুগল কর্তৃপক্ষ বলছে, ‘আমরা যাতে আমাদের ব্যবসায় সফলতা ধরে রাখা যায় এবং ব্যবহারকারীরা লাভবান হন; সেদিক বিবেচনায় বিনিয়োগ করেছি। গুগলের বিজ্ঞাপনে খরচ সীমিত।’ 

যে ১০টি অঙ্গরাজ্য মামলা করেছে সেগুলো হলো- টেক্সাস, আরকানসাস, কেনটাকি, ইন্ডিয়ানা, মিসৌরি, মিসিসিপি, সাউথ ডাকোটা, উটাহ ও ইদাহো। এসব অঙ্গরাজ্যের প্রসিকিউটররা সবাই দেশটির বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল রিপাবলিকানের সমর্থক।

মামলার অভিযোগে বলা হয়, গুগল কর্তৃপক্ষ ব্যবসায় লাভবান হওয়ার জন্য অন্যদের নানাভাবে প্রভাবিত করেছে। প্রকাশকদের বিজ্ঞাপনের জন্য লাইসেন্স নিতে বাধ্য করে গুগল। 

টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন টুইটারে বলেন, গুগল বারবার বাজারে মূল্য নিয়ন্ত্রণসহ আরও অনেক বিষয়ে তাদের ক্ষমতার অপব্যবহার করে এসেছে। 

গত অক্টোবরে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় কার্যালয় গুগলের বিরুদ্ধে অন্য একটি মামলা দায়ের করে। সাম্প্রতিক সময়ে গুগল অ্যামাজন ও অন্যদের সঙ্গে বড় ধরনের বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বিতার মোকাবেলা করছে। 

চলতি মাসে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন এবং ৪৫টি অঙ্গরাজ্য তথ্যচুরি ও গুপ্তচরবৃত্তির অভিযোগে মামলা দায়ের করেছে।

বিবিসির খবর অবলম্বনে এইচএকে/এসএস