মোটরসাইকেলে ঘুরে বেড়াতে ভালোবাসেন অনেকেই। বিশেষ করে তরুণদের কাছে যাতায়াতের সেরা মাধ্যম এটি।

আজ আপনাকে জানাবো বিশ্বের দ্রুতগতির ৮ মোটরসাইকেল সম্পর্কে। চলুন জেনে নেওয়া যাক-

দ্য নিঞ্জা এইচ-টু-আর

বিশ্বে সবচেয়ে দ্রুতগতির মোটরসাইকেল দ্য নিঞ্জা এইচ-টু-আর। এটি কাওয়াসাকির ফ্ল্যাগ মডেল হিসেবে পরিচিত। প্রায়ই তরুণ ব্যবহারকারীকে এই মোটরসাইকেলে করে ঘুরে বেড়াতে দেখা যায়। এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪০০ কিলোমিটার। ৯৯৮ সিসির সুপারচার্জড ইঞ্জিনযুক্ত সুপারবাইকটি ৩১০ হর্সপাওয়ার ও ১৫৬ এনএম পিক টর্ক তৈরি করে।

কাওয়াসাকি নিঞ্জা জেড-এক্স-ফোরটিন-আর

দ্য নিঞ্জা এইচ-টু-আর এর পরেই দ্বিতীয় সর্বোচ্চ গতির মোটরসাইকেল কাওয়াসাকি নিঞ্জা জেড-এক্স-ফোরটিন-আর। এর গতিবেগ ঘণ্টায় ৩৩৮ কিলোমিটার পর্যন্ত। এই মোটরসাইকেলে ১৪৪১ সিসি লিকুইড কুলার ও চারটি ভালভ ইঞ্জিন রয়েছে। যেগুলো ১০ হাজার আরপিএম এ ১৯৭.৩ বিএইচপি তৈরি করতে পারে। এটিও তরুণদের কাছে বেশ জনপ্রিয়।

সুজুকি হায়াবুসা

কর্মজীবী নারীর কাছে জনপ্রিয় মোটরসাইকেল হলো সুজুকি হায়াবুসা। এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩১২ কিলোমিটার। অর্থাৎ অল্প সময়ের মধ্যেই এর মাধ্যমে অফিসে পৌঁছানো যায়। সেই কারণে কর্মজীবী মহিলারা এই মোটরবাইকের প্রতি আস্থা রাখেন। মোটরসাইকেলটিতে দ্রুত যাতায়াত করা যায়। ফলে সময় ও তেল সাশ্রয় হয়। মোটরসাইকেলটি ঘণ্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে।

বিএমডব্লিউ এস-১০০-এস

তরুণদের কাছে অন্যতম জনপ্রিয় মোটরসাইকেল হলো বিএমডব্লিউ এস-১০০-এস। বিশেষ করে চাকরিজীবীদের কাছে অত্যন্ত পছন্দের একটি মোটরসাইকেল এটি। ঘণ্টায় ৩০৩ কিলোমিটার চলতে পারে। এতে ৯৯৯ সিসির পিস্টন ইনলাইন ইঞ্জিন রয়েছে। যেখানে ১৩৪০০ আরপিএমে ২০৪ এইচপি ও ১১ হাজার আরপিএমে ১১৩ এনএম টর্ক তৈরি হয়।

সুজুকি জিএসএক্সআর

কর্মজীবী নারীর কাছে জনপ্রিয় মোটরসাইকেল সুজুকি জিএসএক্সআর। ঘণ্টায় ৩০০ কিলোমিটার যাতায়াত করতে পারে। ফলে তারা সময়মতো অফিসে পৌঁছাতে পারেন। ৯৯৯.৮ সিসির ইঞ্জিন থাকার কারণে সহজে তেলের সাশ্রয় করা যায়।

হোন্ডা সিবিআর-১০০০-আরআর-ফায়ারব্লেড

হোন্ডা ফ্ল্যাগশিপের মোটরসাইকেলগুলো অনেক দ্রুতগামী। বিশেষ করে হোন্ডা সিবিআর-১০০০-আরআর-ফায়ারব্লেড ঘণ্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারে।

ইয়ামাহা ওয়াই-জেড-এফ-আর-ওয়ান

এটি ইয়ামাহার একটি ফ্ল্যাগশিপ মোটরসাইকেল। ব্যবহারকারীদের কাছে ব্যাপক জনপ্রিয়। ইয়ামাহা ওয়াই-জেড-এফ-আর-ওয়ান ঘণ্টায় ২৯৮ কিলোমিটার চলতে পারে।

অ্যাপ্রিলিয়া আর-এস-ভি-ফোর

তরুণদের কাছে বেশ জনপ্রিয় মোটরসাইকেল অ্যাপ্রিলিয়া আর-এস-ভি-ফোর। এটি ঘণ্টায় ২৯০ কিলোমিটার গতিতে চলে।

এইচএকে/আরআর/এএ