ব্যবহারকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে সরিয়ে ফেলা পোস্ট সংরক্ষণ করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের পর্যালোচনা কমিটি। এর আগে ব্যবহারকারীর কোনো পোস্ট সঠিক মনে না হলে ফেসবুক সেটি মুছে দিয়ে এসেছে। 

এসব পোস্টের মধ্যে রয়েছে বিভিন্ন রাজনৈতিক ইস্যু যেমন আপত্তিকর কনটেন্ট, অশ্লীল ছবি, অসত্য তথ্য ও সহিংসতার উসকানি। আজারবাইজানিদের বিভিন্ন রাজনৈতিক পোস্টের ফেসবুকের পর্যালোচনা বোর্ড ব্যবহারকারীদের সরিয়ে ফেলা পোস্ট সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে। 

তারা আরও যা পেয়েছে- 

•    মুসলমানদের আক্রমণ করে মিয়ানমারের এক ব্যবহারকারীর ফেসবুক পোস্ট সরিয়ে দেয়া হয়েছে।

•    যুক্তরাষ্ট্রের একজন ব্যবহারকারী জোসেফ গোয়েবেলসের রিশেয়ারকৃত পুরনো পোস্ট সরিয়ে দেয়া হয়েছে।

•    কোভিড-১৯ চিকিৎসা বিষয়ক একটি ভিডিওতে ফ্রান্সের স্বাস্থ্য নীতি বিষয়ে সমালোচনা করার কারণে ভিডিওটি সরিয়ে দেয়া হয়েছে।

•    ইনস্টাগ্রামে স্তন ক্যান্সার বিষয়ে আটটি ছবি ফেসবুকের মডারেশন সিস্টেম অশ্লীলতার দোষে দুষ্ট হওয়া সত্ত্বেও সরায়নি। 

ফেসবুক যা করবে- 

•    এক সপ্তাহের মধ্যে ফেসবুক এসব পোস্ট সংরক্ষণ করবে।

•    এক মাসের মধ্যে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

•    এই ধরনের অন্যান্য কনটেন্টের বিষয়ে নজরদারি বাড়াবে।

•    এই বিষয়ে স্পষ্ট নীতিমালা প্রণয়ন করবে।

ফেসবুকের পর্যালোচনা বোর্ড ব্লগপোস্টে বলেছে, এসব রাজনৈতিক পোস্টের কোনো সমাধান নেই এবং এই ধরনের আলোচনার সঙ্গে বড় ধরনের ঝুঁকি রয়েছে। 

ফেসবুকের কো-চেয়ারম্যান মাইকেল ম্যাককনেল বলেন, ‘এসব পোস্টকে আমরা বড় ধরনের সহিংসতার ঝুঁকি হিসেবে দেখছি।’ 

২০১৯ সালে ফেসবুকের পর্যালোচনা বোর্ড গঠনের পর থেকে একে অনেকে ফেসবুকের সুপ্রীমকোর্ট হিসেবে অভিহিত করে আসছেন। বোর্ডটি ফেসবুক ব্যবহারকারীদের মনিটরিং শুরু করে ২০২০ সালের অক্টোবর থেকে। 

ডেনমার্কের সাবেক প্রধানমন্ত্রী হেলে থর্নিং-স্কিমিডিট, ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের অ্যালান রুসব্রিজারসহ ২০ জন এই বোর্ডে সদস্য হিসেবে রয়েছেন। 

সমালোচকরা বলেছে, ২০২০ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নির্বাচনের সময় ফেসবুকের পর্যালোচনা বোর্ড পক্ষপাত দেখিয়েছে। তবে বোর্ড বলেছে, সারা বিশ্বের ব্যবহারকারীদের পোস্ট পর্যবেক্ষণ করবে তারা। 

উল্লেখ্য, চলতি সপ্তাহে ফেসবুক থেকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ব্যান করার বিষয়ে মানুষের প্রতিক্রিয়া যাচাই করে দেখবে ফেসবুকের পর্যালোচনা বোর্ড।

এইচএকে/এএ